kalerkantho


বাজেটের মধ্যে দামি ফোনের স্পেসিফিকেশন 'অনার ৯ লাইট'

কালের কণ্ঠ অনলাইন   

২২ ডিসেম্বর, ২০১৭ ১৪:৪০



বাজেটের মধ্যে দামি ফোনের স্পেসিফিকেশন 'অনার ৯ লাইট'

হুয়াউই এর জনপ্রিয় সাব-ব্র্যান্ড অনার। তাদের অনার ৯ লাইট স্মার্টফোনটি ইতিমধ্যে চীনের বাজারে ছাড়া হচ্ছে। এ মডেল নিয়ে বেশ আলোচনা হয়েছে। দারুণ স্পেসিফিকেশন নজর কেড়েছে প্রযুক্তিপ্রেমীদের। 

এর ৫.৬৫ ইঞ্চির ডিসপ্লে ফুল এইচডি। সামনে ও পেছনে ডুয়াল ক্যামেরা দেওয়া হয়েছে। অ্যান্ড্রয়েড ওরিও ৮.০ নিয়ে আসছে, থাকছে ইএমইউআই ৮.০। এর দামও খুব বেশি ধরা হয়নি। চীনের বাজারে ১১৯৯ ইয়েন।  

আরো পড়ুন স্মার্টফোনের ভাঙা কাচ আপনিই জুড়ে যাবে!

৩ জিবি র‍্যাম ও অভ্যন্তরে ৩২ জিবি স্টোরেজের সংস্করণটি ডিসেম্বরের ২৬ তারিখেই চীনের বাজারে আসবে। খুব দ্রুত আরো ১৪টি দেশে পৌঁছে যাবে। এর মধ্যে ভারত-ভিত্তিক বাজারও রয়েছে। 

এর ফুল আইচডি আইপিএস ডিসপ্লেতে ১৮:৯ আনুপাতিক মাপ রাখা হয়েছে। এপিঠ-ওপিঠে ১৩ মেগাপিক্সেল ও ২ মেগাপিক্সেলের ডুয়ার ফোনের সমন্বয় করা হয়েছে। পেছনের ক্যামেরায় পিডিএএফ অটোফোকাস এবং এলইডি ফ্ল্যাশ দেওয়া আছে। হুয়াউইয়ের অক্টা-কোর হাইসিলিকন কিরিন ৬৫৯ প্রসেসরের ক্লক স্পিড ২.৩৬ গিগাহার্জ। 

আরো পড়ুন আঙুলের থেকেও ছোট, কয়েনের চেয়েও হালকা মোবাইল ফোনের আত্মপ্রকাশ!

অনার ৯ লাইটের ৪ জিবি র‍্যাম ও অভ্যন্তরে ৩২ জিবি স্টোরেজ সংস্করণের দাম ধরা হয়েছে ১৪৯৯ ইয়েন। আর ৪ জিবি র‍্যাম ও অভ্যন্তরে ৬৪ জিবি স্টোরেজ সংস্করণের দাম ১৭৯৯ ইয়ানে। মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে স্টোরেজ ২৫৬ জিবি পর্যন্ত বৃদ্ধি করা যাবে। 

এর ব্যাটারি ৩০০০এমএএইচ। একটানা ২৪ ঘণ্টা কাজ করা যাবে বলেই দাবি করা হচ্ছে। ১৪৯ গ্রামের ফোনটি সত্যিকার অর্থেই মধ্যম বাজেটের দারুণ এক ফোন হবে বলেই আশা করছেন বিশেষজ্ঞরা। 
সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস 



মন্তব্য