kalerkantho


আপনার মোবাইল ফোনের আইএমইআই নাম্বারের সব খুঁটিনাটি জেনে নিন

কালের কণ্ঠ অনলাইন   

২১ ডিসেম্বর, ২০১৭ ১৯:২১



আপনার মোবাইল ফোনের আইএমইআই নাম্বারের সব খুঁটিনাটি জেনে নিন

আপনি যদি কোনদিন মোবাইল ফোন ব্যাবহার করে থাকেন তবে আপনি নিশ্চিতভাবে আইএমইআই নাম্বারের কথা শুনেছেন। আপনার ফোনটি চুরি হয়ে গেলে ফোন লক করতে বা খুঁজে পেতে এই নাম্বারটি লাগে।

আইএমইআই নাম্বার কি?
প্রত্যেক মোবাইলে থাকে ১৫ ডিজিতের একটি উইনিক নাম্বার। দ্য ইন্টারন্যাশানাল মোবাইল স্টেশান ইকুইপমেন্ট আইডেনটিটি বা IMEI বিশ্বব্যাপী যেকোন ফোনকে আলাদা করে চিহ্নিত করতে ব্যাবহৃত হয়। আর তাই সম্প্রতি ডুয়াল সিম ফোনে থাকে দুটি করে আইএমইআই নাম্বার।

আপনার ফোনে আইএমইআই নাম্বার খুঁজে পাবেন কি করে?
দুইভাবে আপনি আপনার ফোনের আইএমইআই নাম্বার পেতে পারেন। আপনার ফোন থেকে *#06# ডায়াল করে আপনি জেনে নিতে পারেন আপনার ফোনের আইএমইআই নাম্বার। এছাড়াও আপনার ফোনের বাক্সের গায়ে লেখা থাকে আপনার ফোনের আইএমইআই নাম্বার।

কি কাজে ব্যাবহার হয় আইএমইআই নাম্বার?
প্রধানত কোন ফোন চিহ্নিত করতে ব্যাবহার করা হয় আইএমইআই নাম্বার। এছাড়াও যেকোন ফোন ট্রেস করা যায় আইএমইআই নাম্বার দিয়ে। আইএমইআই নাম্বার বদল করা প্রায় অসাধ্য।

কিভাবে জানবেন আপনার আইএমইআই নাম্বার সঠিক কি না?
রাস্তার পাশে সস্তা দামের মোবাইলে থাকে না সঠিক আইএমইআই নাম্বার। সেক্ষেত্রে আপনি IMEI.Info ওয়েবসাইটে গিয়ে দেখে নিতে পারেন ফোনের আইএমইআই নাম্বার সঠিক কি না।

আইএমইআই নাম্বার ব্যাবহার করে মোবাইল ব্লক করার কৌশল
আপনার ফোনের আইএমইআই নাম্বারটি জানুন। এবার আপনার নেটওয়ার্ক প্রোভাইডারের সাথে যোগাযোগ করুন। এবার আপনি তাদের আপনার আইএমইআই নাম্বারটি বলে তা ব্লক করে দেওয়ার অনুরোধ জানান। কয়েক মিনিটের মধ্যে ব্লক হয়ে যাবে আপনার মোবাইল ফোন।



মন্তব্য