kalerkantho


নোকিয়া ৯ এর সব গোপন তথ্য ফাঁস

কালের কণ্ঠ অনলাইন   

২০ ডিসেম্বর, ২০১৭ ১৮:৩০



নোকিয়া ৯ এর সব গোপন তথ্য ফাঁস

কয়েকদিনের মধ্যেই বাজারে আসতে চলেছে নোকিয়া-৯। নোকিয়ার নতুন এই স্মার্টফোনে অ্যান্ড্রয়েড ৮.০ ওরিও অপারেটিং সিস্টেম রয়েছে বলে জানা যায় গত কয়েকদিন আগে। এরপর থেকেই ফোনটির ফিচার নিয়ে বেশ গুঞ্জন তৈরি হয়েছিল। সম্প্রতি নোকিয়া-৯ এর বেশ কিছু তথ্য প্রকাশ্যে এসেছে। যেখানে নোকিয়া-৯ এর সব ফিচার ফাঁস হয়ে গিয়েছে বলে দাবি করা হচ্ছে।

প্রতিযোগিতায় অ্যান্ড্রয়েড ও আইওএস ডিভাইসের কাছে টিকতে না পেরে এক সময় স্মার্টফোন ব্যবসা বন্ধ করে দেয় নোকিয়া। পরবর্তীতে ২০১৬ সালে নোকিয়ার ব্র্যান্ড ব্যবহার করে নতুন করে আন্ড্রয়েড স্মার্টফোন প্রকাশ্যে আনে চীনা কম্পানি এইচএমডি গ্লোবাল। এর আগে নোকিয়া ৩, ৫, ৬, ৭ ও ৮ অ্যান্ড্রয়েড ফোন বাজারে এনেছে কম্পানিটি। শুধু তাই নয়, নতুন করে ফিচার ফোনও বাজারে আনা হয়েছে।

নোকিয়া ৯ স্মার্টফোনে ব্যবহার করা হয়েছে এলজির বানানো ৫.৫ ইঞ্চি ওএলইডি ডিসপ্লে, যেখানে নোকিয়া ৮-এ আইপিএস এলসিডি ডিসপ্লে ব্যবহার করা হয়েছিল। স্ক্রিনের পুরোটাজুড়েই থাকবে ডিসপ্লে।

নোকিয়া ৯-এর প্রসেসর হবে স্ন্যাপড্রাগন ৮৩৫চিপ। যা ২০১৭ সালের অন্যান্য শীর্ষমানের ফোনগুলোতেও ব্যবহৃত হয়েছে। 

আর এতে ৩২৫০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি ব্যবহার করা হতে পারে বলে ধারণা করা হচ্ছে। যাতে থাকবে ফাস্ট চার্জিং সক্ষমতা।

ডিভাইসটির পেছনে ১২ ও ১৩ মেগাপিক্সেলের দুটি ক্যামেরা আর সামনে ৫ মেগাপিক্সেল ক্যামেরা রয়েছে। এতে রাখা হয়েছে ১২৮জিবি বিল্ট-ইন স্টোরেজ। 
স্মার্টফোনটি ঠিক কবে নাগাদ পাওয়া যাবে আর এর দামই বা কতো হবে তা নিয়ে এখনও কিছু জানা যায়নি। মনে করা হচ্ছে আগামী বছর নোকিয়ার নতুন ফোন আসতে চলেছে।

চলতি বছরের অক্টোবরে নোকিয়া ৯-এর একটি ৩ডি মডেল ফাঁস হয়। এতে ডুয়াল ক্যামেরাসহ কার্ভড স্ক্রিন দেখা গেছে ডিভাইসটিতে।


মন্তব্য