kalerkantho


বিনামূল্যের অ্যান্টিভাইরাস, যেগুলো দেয় পূর্ণ নিরাপত্তা

কালের কণ্ঠ অনলাইন   

১৪ ডিসেম্বর, ২০১৭ ১৯:২৫



বিনামূল্যের অ্যান্টিভাইরাস, যেগুলো দেয় পূর্ণ নিরাপত্তা

কম্পিউটারের নিরাপত্তায় অ্যান্টিভাইরাস অতি জরুরি বিষয়। প্রযুক্তির উন্নয়ন ও ব্যবহার বৃদ্ধির সঙ্গে বাড়ছে নিরাপত্তহীনতা। এই যুগে ডিজিটাল ভাইরাস প্রতিরোধক ছাড়া মারাত্মক হুমকির মুখে থাকতে হয়। এদের আক্রমণে যেকোনো সময় কম্পিউটার এমনকি নষ্টও হয়ে যেতে পারে। আর ব্যক্তিগত গোপনীয়তার কথা না হয় বাদই দিলাম। কিন্তু অ্যান্টিভাইরাস সচরাচর ফ্রি-তে মেলে না। তাই অনেকে ব্যবহার করতে পারেন না। পাইরেসি কপিগুলো ব্যবহার করে আসলে কোনো লাভ নেই। এগুলো আপনাকে সার্বিক নিরাপত্তা দিতে পারে না। তাই বলে ভালোমানের কিছু অ্যান্টিভাইরাস ফ্রি-তে পাবেন। এখানে বিশেষজ্ঞরা জানাচ্ছেন কিছু অ্যান্টিভাইরাসের কথা। এগুলো বিনামূল্যে মেলে এবং দারুণ কাজ করে বলে জানিয়েছেন তারা। 

১. টোটাল এভি : অনেকের মতে এটি ফ্রি অ্যান্টিভাইরাসের মধ্যে এক নম্বরে আছে। এটা বিনামূল্যে ব্যবহার করতে পারবেন। বিশেষজ্ঞরা এটাকে নির্দ্বিধায় গ্রহণ করতে বলেছেন। দারুণ কাজ করে। যারা ব্যবহার করছেন, তারা এতে ভরসা রাখছেন বলেও মন্তব্য করেছেন। যারা ডাউনলোড করেছেন, তারা ১০ পয়েন্টের মধ্যের একে ৯.৮ স্কোর দিয়েছেন। 

২. স্ক্যানগার্ড : আরেকটি দারুণ অ্যান্টিভাইরাস যা ফ্রি-তে পাবেন। আরো ফ্রি মিলবে অ্যান্টিভাইরাস আর বুস্ট টুলস। ম্যালওয়্যার, অ্যাডওয়্যার আর স্পাইওয়্যার তাড়াতে বেশ কাজের বলে মন্তব্য করেছেন ব্যবহারকারীরা। এটি ১০ পয়েন্টের মধ্যে ৯.৭ স্কোর করতে পেরেছেন। 

৩. নর্টন : অনেকের কাছে পরিচিত একটা নাম। পয়েন্টের স্কেলে ১০-এ তাদের স্কোর ৮.৯। বিনামূল্যে ব্যবহার করতে পারবেন। এটি ব্যবহার খুব সহজ। বিশ্বজুড়ে আস্থা অর্জন করেছে আগেই। অনেক ভালো ভালো ফিচার পাবেন। তবে পূর্ণ শক্তির নিরাপত্তা পেতে বাড়তি পয়সা গুনতে হবে। 

৪. পিসিপ্রজেক্ট : ফ্রি-তে তো মিলবেই, ইনস্টল করাও খুব সহজ। অ্যান্টিভাইরাস ইন্ডাস্ট্রিতে নতুন এসেছে তারা। তবে ম্যালওয়্যার ঠেকাতে দারুণ শক্তিশালী। ফ্রি-তে আরো পাবেন নিরাপদ ব্রাউজিং টুল। এদের স্কোর ৮.৭। 

৫. ম্যাকাফি : অনেক বেশি ফিচার মিলবে না। কিন্তু বেশ নামকরা অ্যান্টিভাইরাস পণ্য। বহু বছর ধরে এরা ব্যবহারকারীদের আস্থা ধরে রেখেছে। স্কোর ৮.১। বিনামূল্যে ব্যবহার করতে পারবেন। পূর্ণ সুবিধা পেতে পয়সা লাগবে। 
সূত্র : ইন্টারনেট  


মন্তব্য