kalerkantho


লাখ টাকার আইফোন এক্স এর মতো দেখতে ফোন মাত্র ২৫ হাজার টাকায়!

কালের কণ্ঠ অনলাইন   

১৩ ডিসেম্বর, ২০১৭ ২২:০২



লাখ টাকার আইফোন এক্স এর মতো দেখতে ফোন মাত্র ২৫ হাজার টাকায়!

মার্কিন যুক্তরাষ্ট্রের স্মার্টফোন কম্পানি অ্যাপলের এযাবতকালের সবচেয়ে দামি ফোন আইফোন এক্স। আইফোন এক্স এর ভ্যারিয়েন্টগুলোর দাম বাংলাদেশি টাকায় ৮৫ হাজার টাকা থেকে শুরু করে ১ লাখের ওপরে। এখন যদি এমন একটি মহার্ঘ্য ফোনের মতোই দেখতে কোনো অ্যান্ড্রয়েড স্মার্টফোনের দাম হয় মাত্র ৩০০ ডলার বা ২৫/২৬ হাজার টাকার মধ্যে তাহলে কেমন হয়। সেটাই প্রস্তাব করছে চীনা স্মার্টফোন কম্পানি Leagoo!

Leagoo এমন একটি কম্পানি যেটি অন্যান কম্পানির শীর্ষ মানের স্মার্টফোনগুলোর মতোই দেখতে ফোন বানায়। যেমন স্যামসাং, শাওমি এবং অ্যাপল। উদারহণত Leagoo MIX এর কথাই ধরুন। এই ফোনটি হবহু শাওমি এমআই মিক্স বা এস ৮ এর মতোই দেখতে। যেটি স্যামসাং গ্যালাক্সি এস৮ এর নকল।


কম্পানিটির সর্বশেষ মডেল Leagoo S9 দেখতে পুরোপুরি অ্যাপল আইফোন এক্স এর মতোই দেখতে। এর বাহ্যিক ডিজাইন পুরোপুরি আইফোন এক্স এর মতোই। বেজেলহীন ডিসপ্লে থেকে শুরু ক্যামেরা সবই হুবহু একই রকম। ফোনটির দাম মাত্র ৩০০ ডলারের মধ্যে। বাংলাদেশি টাকায় ২৫/২৬ হাজার টাকা। তবে এতো কম দামে নিশ্চয় আইফোন এক্স এর মতোই সব দামি হার্ডওয়্যার ফিচার্স পাওয়া যাবে না।

আর নামের দিক থেকে ফোনটি স্যামসাংয়ের এস ৯ এর নকল করেছে। এর মধ্য দিয়ে ফোনটি স্যাসসাং এস ৯-কেও টেক্কা মারার চেষ্টা করছে। কেননা স্যামসাং এস ৯ এখনো বাজারে আসতে বহু দেরি। কিন্তু তার আগেই বাজারে চলে আসতে যাচ্ছে Leagoo S9।

ফোনটির ফিচার্সগুলো হলো...
৫.৮৫ ইঞ্চি অ্যামোলেড ডিসপ্লে। মিডিয়া টেক পি৪০ প্রসেসর। ৬জিব র্যাম, ১২৮জিবি স্টোরেজ। আইফোন এক্স এর মতোই দেখতে ভার্টিক্যাল ডুয়াল রিয়ার ক্যামেরাতে আছে দুটি ১৬ মেগাপিক্সেলের দুটি সেন্সর। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম। তবে ফোনটি আনলক করার জন্য ফেস আইডির বদলে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ব্যবহার করা হয়েছে। এখানে আইফোন এক্স এর সঙ্গে ফোনটির দৃশ্যমান পার্থক্যটি।

এখন পর্যন্ত Leagoo S9 সম্পর্কে ম্যাক রিউমারস সুত্রে এসব তথ্যই জানা গেছে।  ম্যাক রিউমারস ফোনটির একটি ছবিও প্রকাশ করেছে। যা কম্পানিটি থেকেই সরবরাহ করা হয়েছে। Leagoo এখনো আনুষ্ঠানিকভাবে এই স্মার্টফোনটির ঘোষণা দেয়নি।


মন্তব্য