kalerkantho


আত্মপ্রকাশ করল শাওমি রেডমি ৫ এবং রেডমি ৫ প্লাস

কালের কণ্ঠ অনলাইন   

৯ ডিসেম্বর, ২০১৭ ২২:২৪



আত্মপ্রকাশ করল শাওমি রেডমি ৫ এবং রেডমি ৫ প্লাস

বেশ কয়েকদিন ধরে নানা রকমের বিজ্ঞাপনের পর অবশেষে আত্মপ্রকাশ করল চীনা স্মার্টফোন কম্পানি শাওমির রেডমি ৫ ও রেডমি ৫ প্লাস। এই অ্যান্ড্রয়েড হ্যান্ডসেটের দুটি ভেরিয়েন্ট এসেছে বাজারে। প্রথমটি ২ জিবি র‍্যাম ও ১৬ জিবির ইন্টারনাল স্টোরেজের, অপরটি ৩ জিবি র‍্যাম ও ৩২ জিবি স্টোরেজের। প্লাস মডেলটির র‍্যাম ৪ জিবি ও ইন্টারনাল মেমোরি ৬৪ জিবি। তবে ৩+৩২ জিবির মডেলও রয়েছে।

এবার আসা যাক হ্যান্ডসেট দুটির বিস্তারিত বিবরণে। রেডমি ৫ এর স্ক্রিন দামের নিরিখে বেশ বড়। ৫.৭ ইঞ্চির ডিসপ্লে রয়েছে, সঙ্গে এইচডি স্ক্রিন। ৫ প্লাস মডেলটির স্ক্রিনের আকার ৬ ইঞ্চি, ফুল এইচডি ডিসপ্লে। চারটি রঙে পাওয়া যাচ্ছে এটি। গোল্ড, রোজ গোল্ড, লাইট ব্লু ও ব্ল্যাক। রেডমি ৫ ও ৫ প্লাস- দুটি মডেলেই ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ও রিয়ার ক্যামেরায় এলইডি ফ্ল্যাশ রয়েছে।

প্রসেসর কেমন? শাওমির দাবি, রেডমি ৫ হ্যান্ডসেটে রয়েছে অক্টা-কোর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪৫০ প্রসেসর। বড় স্ক্রিন বিশিষ্ট প্লাস মডেলটিতে রয়েছে স্ন্যাপড্রাগন ৬২৫ প্রসেসর। দুটি হ্যান্ডসেটেই শাওমির সর্বশেষ এমআইইউআই ৯ ভার্সন পাওয়া যাবে। 
অ্যান্ড্রয়েড ‘এন’ তো পাওয়া যাবেই, ওরিও আপডেট এলে সেটিও দ্রুতই মিলবে, ভরসা দিয়েছে শাওমি।

এখনকার দিনে স্মার্টফোনের ব্যাটারিটি অত্যন্ত জরুরি একটি বিষয় হয়ে উঠেছে। মোটামুটি ব্যবহার করলেও সারাদিন চার্জ থাকাটা দরকারও। তাই রেডমি ৫-এ রয়েছে ৩৩০০ এমএএইচ ব্যাটারি, ৫ প্লাস-এ পাবেন ৪০০০ এমএএইচ ব্যাটারি। সংস্থার দাবি, একবার ফুল চার্জ দিলে যথাক্রমে ১২ ও ১৭ দিনের স্ট্যান্ডবাই টাইম পাওয়া যাবে।

দুটিই বাজেট স্মার্টফোন, তাই অল্প দামে যথাসাধ্য ফিচার ঠেসে দেওয়া হয়েছে। কিন্তু ক্যামেরার দিকে বিশেষ নজর দেওয়া যায়নি। সম্ভবত দামের জন্যই। দুটি স্মার্টফোনেই ১২ মেগাপিক্সেলের রিয়ার ও ৫ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা রয়েছে। থাকবে বেশ কিছু ফিল্টার। ফ্রন্ট ক্যামেরায় রয়েছে বিউটিফাই ৩.০ অ্যাপ।

এবার দামের কথায় আসা যাক। দুটি স্মার্টফোন সদ্যই চীনে মুক্তি পেয়েছে। ১২ ডিসেম্বর থেকে দোকানে ও ওয়েবসাইটে পাওয়া যাবে। রেডমি ৫ মডেলটির ২+১৬ জিবির ভেরিয়েন্টটির দাম আনুমানিক ১০ হাজার টাকা পড়বে। ৩+৩২ জিবির দাম পড়বে ১২ হাজার টাকা। রেডমি ৫ প্লাসের দাম পড়বে ১৭ হাজার টাকা (৪+৬৪ জিবি)।


মন্তব্য