kalerkantho


ফেসবুকের ব্যস্ততা ছেড়ে পিতৃত্বকালীন ছুটিতে জাকারবার্গ

কালের কণ্ঠ অনলাইন   

৭ ডিসেম্বর, ২০১৭ ১৩:৫৪



ফেসবুকের ব্যস্ততা ছেড়ে পিতৃত্বকালীন ছুটিতে জাকারবার্গ

ছবি অনলাইন

বিশ্বের অন্যতম ব্যস্ত সিইও বললেও ভুল হবে না ফেসবুক কর্তা মার্ক জাকারবার্গকে। তবে সব ব্যস্ততা ভুলে জাকারবার্গের পূর্ণ মনোযোগ এখন পরিবারের প্রতি।

পুরো ডিসেম্বর মাসজুড়েই তিনি রয়েছেন পিতৃত্বকালীন ছুটিতে।

জাকারবার্গের দ্বিতীয় কন্যা অগাস্টের জন্মের পর দ্বিতীয়বারের মতো তিনি ছুটিতে যাচ্ছেন। এর আগে অগাস্টের জন্ম উপলক্ষে এক মাসের ছুটিতে ছিলেন তিনি।

জাকারবার্গ জানান, ফেসবুক থেকে প্রাপ্য সুবিধা কাজে লাগিয়ে আমি আমার কন্যা অগাস্টকে সময় দিতে চাই।
 
তিনি বলেন, গবেষণায় দেখা গেছে, কর্মজীবী বাবা-মা যখন তাদের নবজাতকের সঙ্গে সময় কাটান, তখন তা গোটা পরিবারের জন্যই ভালো ফল বয়ে আনে।
 
উন্নত দেশগুলোর মধ্যে সদ্য বাবা-মা হওয়া কর্মজীবীদের পর্যাপ্ত ছুটি দিতে ব্যর্থ হওয়ার তালিকায় প্রথম দিকে অবস্থান করছে যুক্তরাষ্ট্র। যদিও ফেসবুক, গুগল ও অ্যাপলের মতো সংস্থাগুলোতে কর্মজীবী পিতামাতাবান্ধব নীতিমালা রয়েছে।
 
পর্যাপ্ত ছুটির পাশাপাশি নবজাতকের চিকিৎসা, বিশেষ বোনাস ও মাতৃদুগ্ধ পানের পৃথক জায়গার ব্যবস্থা আছে। কিন্তু যুক্তরাষ্ট্রের নিম্ন আয়ের মানুষেরা সন্তান জন্ম দেয়ার পর পরিবারকে যথেষ্ট সময় দিতে পারেন না।


 
গবেষণায় দেখা গেছে, দেশটির এক-চতুর্থাংশ কর্মজীবী মা সন্তান জন্ম দেয়ার দুই সপ্তাহের মধ্যে কাজে যোগদান করতে বাধ্য হন। তবে ফেসবুকের কর্মীরা অনেক বেশি ছুটি পাওয়ায় তা অন্যদেরও বাড়তি ছুটি দেওয়ার চাপ তৈরি করবে বলে ধারণা করছেন বিশ্লেষকরা।


মন্তব্য