kalerkantho


হোয়াটসঅ্যাপ গ্রুপ ব্যবহারকারীদের জন্য এবার দারুণ সুবিধা

কালের কণ্ঠ অনলাইন   

৬ ডিসেম্বর, ২০১৭ ০২:৪৩



হোয়াটসঅ্যাপ গ্রুপ ব্যবহারকারীদের জন্য এবার দারুণ সুবিধা

ছবি: ইন্টারনেট

হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা এখন অনেক আধুনিক। একা একা হোয়াটসঅ্যাপ ব্যবহার করার পাশাপাশি কয়েকজন বন্ধু কিংবা সহকর্মী মিলে একটা গ্রুপ খুলে ফেললেন।

তাও হোয়াটস অ্যাপে। হোয়াটসঅ্যাপ গ্রুপ ব্যবহারের সুবিধা অনেক। তা যাঁরা ব্যবহার করেন, তাঁরা জানেন। আর যাঁরা জানেন না, তাঁরা ব্যবহার করে দেখুন। নিজেই বুঝতে পারবেন। তবে, হোয়াটসঅ্যাপও ব্যবহারকারীদের জন্য রোজ রোজ নতুন নতুন ফিচার্স নিয়ে আসছে। এবার হোয়াটসঅ্যাপ গ্রুপ ব্যবহারকারীদের জন্য বেশ কিছু নতুন ফিচার্স নিয়ে এসেছে ফেসবুক অন্তর্গত এই জনপ্রিয় মেসেজিং অ্যাপ। জেনে নিন সেগুলো কী কী-

১) গ্রুপের অন্য কোনো সদস্য আপনার মেসেজ পড়ছেন কিনা, তা এবার আপনি নিজেই দেখতে পারবেন। এর জন্য, গ্রুপের চ্যাটে চলে যান।

সেখানে যে মেসেজটি আপনি পাঠিয়েছেন, সেই মেসেজটির ওপর হোল্ড করে ধরে থাকুন। তার পর info check করুন। এর মাধ্যমে আপনি দেখতে পাবেন কোন সদস্য কখন আপনার মেসেজটি পড়েছেন।

২) গ্রুপের অ্যাডমিনের দায়িত্ব থেকে সরে যেতে চান? কিন্তু গ্রুপটি ডিলিট হয়ে যাক, এমন চান না? তাহলে ‘make group admin’ অপশন থেকে গ্রুপের অন্য কোনো সদস্যকে অ্যাডমিন করে দিন। তার পর নিজে এক্সিট গ্রুপ করুন।

৩) গ্রুপের সমস্ত চ্যাট ডিলিট করে দিতে চান? তাহলে যে মেসেজ ডিলিট করতে চান, তার ওপর হোল্ড করে ধরুন। একের বেশি হলে সিলেক্ট করে নিন। তার পর ডিলিট অপশনে ক্লিক করুন।

৪) স্থায়ীভাবে কোনো গ্রুপ ডিলিট করে দিতে চান? তাহলে প্রথমে অবশ্যই আপনাকে গ্রুপের অ্যাডমিন হতে হবে। তার পর প্রথমে গ্রুপের সমস্ত সদস্যকে একে একে গ্রুপ থেকে সরিয়ে দিতে হবে। এবার আপনি গ্রুপ এক্সিট করলে আপনার গ্রুপ স্থায়ীভাবে ডিলিট হয়ে যাবে।

৫) আপনি কোনো হোয়াটসঅ্যাপ গ্রুপকে ৮ ঘণ্টা, ১ সপ্তাহ কিংবা ১ বছরের জন্য নিরব বা সাইলেন্স করে দিতে পারেন। সাইলেন্স করে দেওয়ার মানে, গ্রুপে যা মেসেজ পোস্ট হবে, তার পপ আপ আপনি পাবেন না।

৬) হোয়াটসঅ্যাপের ‘starred message’ অপশন থেকে আপনি কোনো গুরুত্বপূর্ণ মেসেজকে স্টার মার্ক দিয়ে চিহ্নিত করতে পারবেন।

৭) গ্রুপের ইয়া লম্বা মেসেজের তালিকার মধ্যে থেকে কোনো একটি বিশেষ মেসেজকে বেছে নিতে চান? বেশি খাটতে হবে না। চ্যাটের মধ্যে সার্চ অপশন থেকে মেসেজের যেকোনও কি-ওয়ার্ড দিন। তাহলেই পেয়ে যাবেন। সূত্র: ইন্টারনেট


মন্তব্য