kalerkantho


লঞ্চ হল ওয়ান প্লাস ফাইভ টি, দেখে নিন সব ফিচার

কালের কণ্ঠ অনলাইন   

১৭ নভেম্বর, ২০১৭ ১৫:৪২



লঞ্চ হল ওয়ান প্লাস ফাইভ টি, দেখে নিন সব ফিচার

অবশেষে লঞ্চ হল এবছরের বহুল প্রতিক্ষীত স্মার্টফোন ওয়ান প্লাস ফাইভ টি। গতকাল মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক শহরে এক লঞ্চ ইভেন্টে তাদের লেটেস্ট ফ্ল্যাগশিপের ঘোষনা করল এই চীনা স্মার্টফোন কোম্পানিটি।

ফোন লঞ্চের আগেই ফোনের সব স্পেসিফিকেশন ফাঁস হয়ে গিয়েছিল। তাই সকলেই আন্দাজ করতে পেরেছিলেন কি থাকতে পারে নতুন ওয়ান প্লাস ফাইভ টি-তে। আগে কম দামে একের পর এক চমৎকার ফোন বানিয়ে ইতিমধ্যেই বহু গ্রাহকের মন জিতেছে ওয়ানপ্লাস। তাই এই লঞ্চ ইভেন্টে তাদের কাছ থেকে প্রত্যাশার পারদ ছিল চরমে।

নতুন ফুল স্ক্রিন ডিজাইন দেখা যাবে নতুন ওয়ান প্লাস ফাইভ টি-তে। ফলে আপনার স্মার্টফোন ব্যবহারের অভিজ্ঞতা বদলে যাবে নতুন এই ডিজাইনের ফলে। প্রসঙ্গত কম দামে সেরা হার্ডওয়ার ফোনের জন্যই বিখ্যাত ওয়ানপ্লাস। বাজারে তাদের আগের ফোন ওয়ান প্লাস ফাইভ টি-এ ইতিমধ্যেই রয়েছে সেরা হার্ডওয়ার ফিচার। তবে গ্রাহকদের চাহিদার কথা মাথায় রেখে নতুন ১৮:৯ অ্যাসপেক্ট রেশিওর ফোন ওয়ান প্লাস ফাইভ টি বাজারে আনলো ওয়ানপ্লাস।

কোম্পানির মুল মন্ত্র গ্রাহকদের সাথে সবসময় কথা বলে গ্রাহকের মনের মতো ফোন বানানো। এবার সেই মন্ত্রে ওয়ানপ্লাস সফল হল কি না সেটা সময়ই বলবে। আসুন দেখে নেওয়া যাক ফোনের ফিচারগুলো:

ওয়ান প্লাস ফাইভ টি: ডিজাইন ও ডিসপ্লে
ওয়ান প্লাস ফাইভ টি-এর ডিজাইন প্রায় অনেকটাই ওয়ান প্লাস ফাইভ-এর মতো। যদিও ওয়ান প্লাস ফাইভ টি-তে আছে অ্যানোডাইজড অ্যালুমিনিয়াম ইউনিবডি ডিজাইন। এছাড়াও ফোনের পিছনে বাঁ দিকে উপরে রয়েছে ডুয়াল ক্যামেরা সেট-আপ।

ওয়ান প্লাস ফাইভ টি ওয়ানপ্লাসের সবথেকে পাতলা স্মার্টফোন। ফোনটি মাত্র ৭.২৫ মিমি চওড়া। এছাড়াও ফোনের ওজন ১৬২ গ্রাম।

ওয়ান প্লাস ফাইভ টি-তে রয়েছে একটি ৬ ইঞ্চি 1080P FHD+ Optic AMOLED ডিসপ্লে (2160 x 1080 পিক্সেল)। ডিসপ্লের অ্যাসপেক্ট রেশিও ১৮:৯। এই ফোনের বডি থেকে স্ক্রিনের রেশিও প্রায় ৮০.৫%। এছাড়াও ডিসপ্লের উপরে রয়েছে 2.5D Corning Gorilla Glass 5।

ওয়ান প্লাস ফাইভ টি-তে রয়েছে নতুন সানলাইট ডিসপ্লে ফিচার। এর ফলে যে কোন রকমের আলোতে মানিয়ে নেবে ফোনের ডিসপ্লে। প্রাধানত গেম খেলা, গ্যালারি, ক্যামেরা ওপেন করলে কাজ করবে এই সানলাইট ভিডিও। এছাড়াও ফোনের পিছনে রয়েছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সার আর রয়েছে ফেসিয়াল রিকগনিশান আনলক।

ওয়ান প্লাস ফাইভ টি: হার্ডওয়ার ও সফটওয়ার
ওয়ান প্লাস ফাইভ টি-তে রয়েছে লেটেস্ট 2.45Ghz 835 প্রসেসার। সাথে রয়েছে Adreno 540 GPU আর 6/8GB RAM আর 64/128GB স্টোরেজ। ফোনে চলবে অ্যানড্রয়েড নুগাট বেসড কোম্পানির নিজস্ব অক্সিজেন ওএস। কোমানি জানিয়েছে ২০১৮ সালের শুরুতেই এই ফোনে চলে আসবে লেটেস্ট অ্যানড্রয়েড ওরিও আপডেট।

ওয়ান প্লাস ফাইভ টি: ক্যামেরা
নতুন ডুয়াল ক্যামেরা ব্যাবহার করা হয়েছে ওয়ান প্লাস ফাইভ টি-তে। ফোনের পিছনে রয়েছে 16MP+20MP ডুয়াল ক্যামেরা সেট-আপ। প্রধান কয়ামেরাতে রয়েছে 16 MP Sony IMX398 সেন্সর। দ্বিতীয় 20MP ক্যামেরার সেন্সারে বদল এসেছে OnePlus 5T-তে। নতুন এই ক্যামেরাটি f/1.7, ফলে আরও বেশি আলো ধরে রাখতে সক্ষম এই ক্যামেরা টি। তাই কম আলোতে আরো ভালো ছবি তুলতে সক্ষম এই ক্যামেরাটি। ফোনের সামনে রয়েছে একটি 16MP 1-micron pixel Sony IMX371 sensor, f/2.0 aperture ক্যামেরা। সাথে রয়েছে EIS আর Auto HDR মোড। EIS এর ফলে সামনের ক্যামেরা দিয়েও মসৃণ ভিডিও তোলা সম্ভব হবে।

ওয়ান প্লাস ফাইভ টি: ব্যাটারি
ওয়ান প্লাস ফাইভ টি-তে রয়েছে 3300mAhব্যাটারি। সাথে রয়েছে কোম্পানির ড্যাশ চার্জিং। যার মাধ্যমে মাত্র ৩০ মিনিটের চার্জে সারাদিন ফোন ব্যাবহার করা যাবে বলে জানিয়েছে কোম্পানি।

ওয়ান প্লাস ফাইভ টি: কানেক্টিভিটি ও সেন্সর
ওয়ান প্লাস ফাইভ টি-তে রয়েছে 4G LTE, Wi-Fi 802.11 a/b/g/n/ac (2.4GHz, 5GHz), Bluetooth v5.0, USB Type-C, NFC, and GPS GLONASS, and BeiDou। এছাড়াও ফোনে রয়েছে accelerometer, ambient light sensor, barometer, gyroscope, and proximity sensor সহ সব সেন্সর।

ওয়ান প্লাস ফাইভ টি: কত দাম?
ওয়ান প্লাস ফাইভ টি-এর 6GB/64GB ভেরিয়েন্টের দাম ৫১,৯০০ টাকা। আর 8GB/128GB ভেরিয়েন্ট কিনতে খশাতে হবে ৫৭,৯০০ টাকা। আগামি ২১ নভেম্বর থেকে পাওয়া যাবে OnePlus 5T।

সূত্র: জিএসএম অ্যারেনা


মন্তব্য