kalerkantho


সেই 'হ্যাপি হ্যাকার' বেনদেলাজ কি গরিবের রবিনহুড?

কালের কণ্ঠ অনলাইন   

২৩ অক্টোবর, ২০১৭ ১০:৩৯



সেই 'হ্যাপি হ্যাকার' বেনদেলাজ কি গরিবের রবিনহুড?

ছবি অনলাইন

আলজেরিয়ান বংশোদ্ভূত হামজা বেনদেলাজ নামে এক হ্যাকার গরিবের রবিনহুড নামে পরিচিত। তার বিরুদ্ধে অভিযোগ তিনি মার্কিন দুই শতাধিক ব্যাংক থেকে মিলিয়ন মিলিয়ন ডলার চুরি করে তা গরিব আফ্রিকান ও ফিলিস্তিনিদের দিয়ে দিয়েছেন।

গ্রেপ্তার করার পরও হ্যাকিংয়ের কাজের জন্য কখনোই তাকে দুঃখিত দেখা যায়নি। সর্বদা হাসিখুশি দেখা গেছে তাকে।

বেনদেলাজ হ্যাকিং জগতে বিএক্স১ (Bx1) নামে পরিচিত। কম্পিউটার সিস্টেমে প্রবেশের মাধ্যমে তথ্য চুরি ও ট্রোজান হর্স নামের স্পাইআই তৈরিতে ভূমিকা পালন করে তিনি দুই শতাধিক আমেরিকান ব্যাংক এবং অর্থনৈতিক প্রতিষ্ঠান এর টাকা স্বয়ংক্রিয়ভাবে তুলে নেন।

বেনদেলাজ বড় হয়েছিল আলজেরিয়ার তিজি ওজু নামক স্থানে। হ্যাকিংয়ের মাধ্যমে অর্জিত টাকা তিনি ফিলিস্তিন এবং আফ্রিকার খাদ্যাভাব মেটাতে ব্যয় করেন।

হ্যাকিং শুরুর পরও প্রথমে তার পরিচয় কেউ পায়নি। পরে অবশ্য তিনি স্পাইআই ভাইরাসের একটি কপি আমেরিকান ছদ্মবেশী অফিসারের কাছে বিক্রি করতে গিয়ে চিহ্নিত হন। পরে তাকে ২০১৩ সালে থাইল্যান্ডে একটি এয়ারপোর্ট থেকে গ্রেপ্তার করে মার্কিন প্রশাসনের কাছে হস্তান্তর করা হয়।

মার্কিন আদালতে বিচারের মুখোমুখি করা হয় বেনদেলাজকে। বিচারে আমেরিকান ব্যাংক হতে মিলিয়ন ডলার চুরি করার জন্য দণ্ডিত করে অমেরিকান আদালত।  বিভিন্ন অপরাধে তার ১৫ বছরের কারাদণ্ড ঘোষিত হয়।

বিচারের সময় গুজব ছড়িয়ে পড়ে যে, বেনদেলাজকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। যদিও বাস্তবে তেমন কিছু হয়নি। অনেকেই সে গুজবে সুর মিলিয়ে তার মৃত্যুদণ্ডের প্রতিবাদ করতে থাকেন।

মুক্ত করার প্রচারণা
বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রের কারাগারে জেল খাটছেন বেনদেলাজ। তাকে মুক্ত করার জন্য বিভিন্ন হ্যাকার গ্রুপ ও সংগঠন প্রচারণা অব্যাহত রেখেছে। এর মধ্যে অনলাইনে #FreeHamzaBendellaj এবং #FreePalestine হ্যাশট্যাগ অন্যতম।
সূত্র : আলজাজিরা


মন্তব্য