kalerkantho


এসেছে ২৩ মেগাপিক্সেল ক্যামেরার এক্সপেরিয়া এক্সএ১ প্লাস

কালের কণ্ঠ অনলাইন   

২২ সেপ্টেম্বর, ২০১৭ ১৫:২৭



এসেছে ২৩ মেগাপিক্সেল ক্যামেরার এক্সপেরিয়া এক্সএ১ প্লাস

স্মার্টফোনের দুনিয়ায় এখন চলছে আইফোন এক্স এর ঝড়। কিন্তু কয়জনের হাতেই বা এই ফোন উঠবে।

কাজেই অন্যদের আলোচনাও থেকে নেই। যেমন ভারত-ভিত্তিক বাজারে আকর্ষণ ছড়িয়ে চলে এসেছে সনি এক্সপেরিয়া এক্সএ১ প্লাস ফোনটি। গত মাসে আইএফএ ২০১৭-তে এ ফোনের কথা বলা হয়েছিল। আর গতকালই এদিকের বাজারে ছাড়া হয়েছে ফোনটি।  

মধ্যম বাজেটের ফোন বলা হচ্ছে। প্রধান আকর্ষণ ক্যামেরায়। পেছনে দেওয়া হয়েছে ২৩ মেগাপিক্সেলের শক্তিশালী এক ক্যামেররা। সমানে বিস্তৃত অ্যাঙ্গেলের ৮ মেগাপিক্সেলের ক্যামেরা। পাশাপাশি সনি গ্যারান্টি দিয়েছে এর পরিষ্কার অডিও আর শব্দের প্রযুক্তির জাদু।

 

অ্যান্ড্রয়েড নুগেট ৭.০ নিয়ে এসেছে এটি। ৫.৫ ইঞ্চি ফুল এইচডি ডিসপ্লের নিচে ৬৪-বিট অক্টাকোর মিডিয়া-টেক হেলিও পি২০ এসওসি চিপসেট। এতে গতি জোগাবে ৪ জিবি র‍্যাম।  

পেছনের ক্যামেরায় এক্সমোর আরএস সেন্সর যুক্ত হয়েছে। হাইব্রিড অটোফোকাস আর ২৪এমএম ওয়াইড-অ্যাঙ্গেল এফ/২.০ অ্যাপারচার লেন্স। সামনের ক্যামেরাতেও ২৩এমএম এফ/২.০ অ্যাপারচার লেন্স যোগ করা হয়েছে। অভ্যন্তরে ৩২ জিবি স্টোরেজ মিলবে।  

ব্যাটারি বেশ শক্তিশালী, ৩৪৩০এমএএইচ। দ্রুত চার্জের ব্যবস্থা আছে। সনি এক্সএ১ প্লাস এমনভাবে ডিজাইন করা হয়েছে যা কিনা দীর্ঘদিন ধরে ব্যবহার করা যাবে। এর একপাশে ফিঙ্গারপ্রিন্ট সেন্সরও রয়েছে। কাজেই নিরাপত্তা নিশ্চিত। বাংলাদেশের বাজারে এর দাম সম্পর্কে ধারণা মেলেনি। তবে ভারতের বাজারে ২৪৯৯০ রুপি। সূত্র : গেজেট 


মন্তব্য