kalerkantho


আর মাত্র এক মাস, আসছে তিন-তিনটি নয়া আইফোন!

কালের কণ্ঠ অনলাইন   

১৫ আগস্ট, ২০১৭ ১৪:১১



আর মাত্র এক মাস, আসছে তিন-তিনটি নয়া আইফোন!

অ্যাপলের সিইও টিম কুক

অ্যাপলের আইফোন নিয়ে অপেক্ষার পালা যেন শেষই হতে চাইছে না। তবে আর মাত্র মাসখানেক সময়ই ধৈর্য্য ধরতে হবে।

তারপরই আবারো সেই উন্মাদনা আর লাইন ধরে অ্যাপল স্টোরের সামনে দাঁড়িয়ে থাকা। উত্তেজনাকর খবরটি হলো, একটি নয় দুটি নয়, তিন-তিনটি নতুন আইফোন আসছে সেপ্টেম্বরে। আইফোন ৭ এবং ৭ প্লাসের পরবর্তি আপগ্রেড আনার পরিবর্তে জনপ্রিয় ফোনের ১০ বছর পূর্তিকে স্মরণীয় রাখতে সম্পূর্ণ নতুন একটি মডেল আনছে এই টেক জায়ান্ট।  

আসন্ন ফোনগুলো স্ক্রিনের সাইজ ৪.৭ ইঞ্চি, ৫.৫ ইঞ্চি আর ৫.৮ ইঞ্চি হওয়ার সম্ভাবনা রয়েছে। পরের দুটো সাইক অ্যাপলের জন্য একেবারেই অবাক করার মতো। এবার আসতে পারে ওলেড এজ-টু-এজ ডিসপ্লে।  

তবে সম্পূর্ণ নতুন মডেলটিকে কী নামে ডাকা হবে তা নিয়ে বিতর্কে সমাধান আসেনি। এটা 'আইফোন ৮' হবে নাকি 'আইফোন এডিশন' হবে, তা নিয়ে বিভিন্ন সূত্র বিভিন্ন কথা বলছে। কয়েক সপ্তাহ আগে মাত্র বিশেষায়িত কিছু বিশেষায়িত ওয়েবসাইট ফোনের কিছু ছবি আর তথ্য ফাঁস করেছে।

 

এবার ৫.৮ ইঞ্চি পর্দার যে নতুন ফোনটি আইফোন আনছে, তার ফ্রেমের প্রায় পুরোটা জুড়েই পর্দা। এটা এক অসাধারণ জিনিস হবে বলে আশা করছেন সবাই। ফাঁসকৃত ছবিতে দেখা গেছে, পেছনে ডুয়াল ক্যামেরা নিয়েই আসবে ফোনগুলো। আগেরবার আইফোন ৭ প্লাসে যেমনটা ছিল। ছবি তোলার দারুণ কিছু অপশন থাকবে। সামনের বা পেছনের ক্যামেরাগুলো ৪কে ভিডিও রেকর্ডিংয়ে সক্ষম। তা ছাড়া সবগুলোতে নতুন এ১১ প্রসেসর লাগানো হয়েছে।  

কথিত আইফোন ৮-এ ওয়্যারলেস ম্যাগনেটিক চার্জিং সিস্টেম যুক্ত হয়েছে সম্ভবত। ইতিমধ্য এটা অ্যাপলের হাতঘড়িতে ব্যবহৃত হচ্ছে। এ ছাড়াও নতুন ফোনে থ্রিডি ফেসিয়াল রিকগনিশন সেন্সর থাকতে পারে।   

অধিকাংশ বিশেষজ্ঞের মতে, তিনটি মডেলই একই সময়ে বাজারে ছাড়া হবে। তবে বিশেষ এডিশনটি খুব বেশি মিলবে না।


মন্তব্য