kalerkantho


দেহের ভেতর বসানো মাইক্রোচিপ, কাজ করছে জাদুর মতো

কালের কণ্ঠ অনলাইন   

২ আগস্ট, ২০১৭ ১৮:৫৩



দেহের ভেতর বসানো মাইক্রোচিপ, কাজ করছে জাদুর মতো

দেহের ভেতর রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন (আরএফআইডি) চিপ বসানোর ব্যবস্থা ক্রমে জনপ্রিয় হয়ে উঠছে

মাইক্রোচিপের সঙ্গে অনেকেই পরিচিত। দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে দেহের ভেতরে মাইক্রোচিপ বসানোর প্রযুক্তি। কিন্তু দেহের ভেতরে কেন মাইক্রোচিপ?

সম্প্রতি মাইক্রোচিপ প্রযু্ক্তির ব্যাপক উন্নতি ঘটেছে। আর এতে এমনকি চালের দানার মতো আকারের মাইক্রোচিপও সহজলভ্য হয়ে উঠেছে। কিন্তু কী কাজে লাগছে এ মাইক্রোচিপ?

ডেভ উইলিয়ামস নামে এক ব্যক্তি বলছিলেন, তার হাতে লাগানো মাইক্রোচিপের কথা। তার এ মাইক্রোচিপ ছোট একটা অপারেশনের মাধ্যমে তার হাতের বৃদ্ধাঙ্গুল ও তর্জনির মাঝামাঝিতে। তবে এটি স্বাভাবিকভাবে দেখা যায় না। তিনি এ অতি ক্ষুদ্র মাইক্রোচিপটি স্থাপন করেছেন কন্টাক্টলে ক্রেডিট কার্ড হিসেবে। বিভিন্ন স্থানে মূল্য পরিশোধের জন্য তিনি এটি ব্যবহার করেন। তবে তাকে এজন্য ক্রেডিট কার্ড বহনের ঝামেলা করতে হয় না।
উইলিয়ামস সিস্টেম ইঞ্জিনিয়ার হিসেবে কাজ করেন মজিলাতে।

তিনিসহ আরও কয়েকজন নিজেদের ‘বায়োহ্যাকার’ বলেন। তারা তাদের দেহেই স্থাপন করেছেন এ ধরনের বিভিন্ন প্রযুক্তিপণ্য।
শুধু তারহীন ক্রেডিট কার্ড ব্যবহারেই সীমাবদ্ধ নেই উইলিয়ামের মাইক্রোচিপ। তার এ মাইক্রোচিপ আরও বহু কাজ করে। যেমন দরজার চাবি হিসেবে কিংবা বন্ধুর মোবাইলে ফোন নাম্বার পৌঁছে দেওয়ার জন্য।

উইলিয়াম বলেন, তার স্মৃতিশক্তি ভালো নয়। এ কারণে আগে প্রায়ই চাবি হারিয়ে যেত। কিন্তু এ মাইক্রোচিপ বসানোর পর তার আর চাবি হারানোর টেনশন নেই। কারণ মাইক্রোচিপটি থাকায় বাড়ির দরজার কাছে গেলেই তা আনলক হয়ে যায়।

কোনো বন্ধুকে মোবাইল নাম্বার দেওয়ার জন্য তাকে আর এন্ট্রি করতে হয় না। হাত দিয়ে স্পর্শ করলেই তার নাম্বার চলে যায় বন্ধুর মোবাইলে। ফলে নতুন পরিচিত সবাই খুব অবাক হয়।

রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন (আরএফআইডি) চিপ বসানোর ব্যবস্থাটি বর্তমানে ক্রমে জনপ্রিয় হয়ে উঠছে। শুধু মানুষই নয়, অনেকেই তার প্রিয় পোষা প্রাণীর দেহে স্থাপন করে দিচ্ছেন এ মাইক্রোচিপ।

কিছুদিন আগেই এক প্রতিষ্ঠান তাদের কর্মীদের বিনামূল্যে এ মাইক্রোচিপ বসানোর ব্যবস্থা করে দিয়েছে। এর মাধ্যমে প্রতিষ্ঠানটির কর্মীদের উপস্থিতি যেমন সহজেই নির্ণয় করা যাবে তেমন অন্যান্য কাজেও তারা সুবিধা পাবে।

সূত্র : বিবিসি


মন্তব্য