kalerkantho


পেটেন্ট মামলায় নোকিয়াকে ২ বিলিয়ন ডলার দিল অ্যাপল

কালের কণ্ঠ অনলাইন   

২৯ জুলাই, ২০১৭ ১৫:২৩



পেটেন্ট মামলায় নোকিয়াকে ২ বিলিয়ন ডলার দিল অ্যাপল

ফাইল ফটো

মোবাইল ফোন নির্মাতা নোকিয়ার পেটেন্ট করা প্রযুক্তি অ্যাপল ব্যবহার করছে, এ ধরনের একটি অভিযোগ করেছিল নোকিয়া। আর সে মামলার নিষ্পত্তিতে দুই বিলিয়ন ডলার খরচ করতে হলো অ্যাপলকে।

এ বছরের মে মাসে স্মার্টফোনের পেটেন্ট করা প্রযুক্তি ব্যবহার নিয়ে মামলা মীমাংসায় আসে নোকিয়া ও মার্কিন টেক জায়ান্ট অ্যাপল। মীমাংসার শর্ত মতো নোকিয়াকে দুই বিলিয়ন ডলার পরিশোধ করেছে অ্যাপল।

গত বছরের ডিসেম্বরেই অ্যাপলের বিরুদ্ধে মামলা দায়ের করে একসময় মোবাইল ফোন বাজারে আধিপত্য বিস্তার করা প্রতিষ্ঠানটি। এরপর নোকিয়া জানায়, তারা ১১টি দেশে মার্কিন প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মোট ৪০টি পেটেন্ট মামলা করেছে।

মামলায় নোকিয়া দাবি করে, ডিসপ্লে, ইউজার ইন্টারফেইস আর ভিডিও এনকোডিংসহ অ্যাপল ৩২টি পেটেন্ট লঙ্ঘন করেছে। চলতি বছর মে মাসে দুই প্রতিষ্ঠান একটি চুক্তি সই করে। এর মাধ্যমে অ্যাপল এই প্রযুক্তিগুলো ব্যবহার করতে পারবে আর নোকিয়া এর জন্য নগদ অর্থ গ্রহণ করবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়।  

মামলা দায়েরের পর এক বিবৃতিতে নোকিয়া জানায়, ২০১১ সাল থেকে নোকিয়া টেকনোলজিস এর পোর্টফোলিও থেকে কিছু পেটেন্ট নিয়ে লাইসেন্স করতে সম্মত হওয়ার পর থেকে, অ্যাপল নোকিয়ার পক্ষ থেকে দেওয়া অন্যান্য পেটেন্টগুলোর লাইসেন্স করার প্রস্তাবগুলো ফিরিয়ে দেয়। পরে এই পেটেন্ট করা উদ্ভাবনগুলো অ্যাপলের অনেক পণ্যে ব্যবহার করা হয়েছে।

এ কারণেই তারা ক্ষতিপূরণ দাবি করে।
সূত্র : দ্য ভার্জ


মন্তব্য