kalerkantho


ভয়ঙ্কর সাইবার হামলার পরিকল্পনা করছে উত্তর কোরিয়া

কালের কণ্ঠ অনলাইন   

২৮ জুলাই, ২০১৭ ১৬:২০



ভয়ঙ্কর সাইবার হামলার পরিকল্পনা করছে উত্তর কোরিয়া

ফাইল ফটো

সারা বিশ্বের ওপর একটি বড়সড় অংশে সাইবার হামলা চালানোর পরিকল্পনা করছে উত্তর কোরিয়া। আর এবার দেশটির হ্যাকারদের টার্গেট সম্পর্কে আরও জানা গেল। রিপোর্টে প্রকাশ তারা ভারত, মালয়েশিয়া, নিউজিল্যান্ড, নেপাল, কেনিয়া, মোজাম্বিক ও ইন্দোনেশিয়ার ওপর সাইবার হামলার পরিকল্পনা করছে।

সাম্প্রতিক এক গোপন রিপোর্ট থেকে জানা গেছে, কিম জং উনের দেশের এ পরিকল্পনা। জানা গেছে, ভারতের মহাকাশ গবেষণা কেন্দ্র ইসরোতে হামলার ছকও কষছে উত্তর কোরিয়া।

গত ১ এপ্রিল থেকে ৬ জুলাই পর্যন্ত উত্তর কোরিয়ার আউটবাউন্ড ইন্টারনেট ট্রাফিক ট্র্যাক করে এই রিপোর্ট পেশ করা হয়েছে বলে জানা গেছে। সেখানেই দেখা গেছে, এর আগে যখন সনি'র ওয়েবসাইট হ্যাক করেছিল উত্তর কোরিয়া তখনও তারা প্রচুর মিসাইল টেস্ট করছিল। এবারও একই পথে চলছে তারা।

তবে এই রিপোর্ট থেকে স্পষ্ট যে আন্তর্জাতিক চাপ থাকা সত্ত্বেও বিদেশের সঙ্গে তাদের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়নি। আর বিশ্বের একাধিক দেশে উত্তর কোরিয়ার উপস্থিতিও লক্ষ্য করা যায়। এছাড়া যেসব দেশে তারা সাইবার হামলা চালাতে পারে বলে সম্ভাবনা তৈরি হয়েছে তার মধ্যে রয়েছে, ভারত, মালয়েশিয়া, নিউজিল্যান্ড, নেপাল, কেনিয়া, মোজাম্বিক ও ইন্দোনেশিয়া।


মন্তব্য