kalerkantho


বিক্রির তালিকায় শীর্ষে থাকা স্মার্টফোনগুলো

কালের কণ্ঠ অনলাইন   

২৮ জুলাই, ২০১৭ ১৪:৪১



বিক্রির তালিকায় শীর্ষে থাকা স্মার্টফোনগুলো

যে দামেরই কেনেন না কেন, স্মার্টফোনটা খুবই প্রিয় হয়ে ওঠে আমাদের কাছে। নতুন একটা কিনতে গেলেই সবাই দেখেন, কোন ফোনটি সবাই কিনছেন। এই পরিসংখ্যানেই ভরসা রাখে মানুষ। কারণ, সবাই তো বুঝেশুনে ভালোটাই কেনেন। খারাপ হলে তো ওই নির্দিষ্ট মডেলটা এত বেশি বিক্রি হতো না। এবার ভারতে এক গবেষণায় সবচেয়ে বেশি বিক্রিত স্মার্টফোনের তালিকা প্রকাশ করা হলো। সেখানে বলা হয়, এই ফোনগুলো ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। ধুন্দুমার বিক্রি হচ্ছে এগুলো। এসব মডেলকেই সেরা বলছেন ব্যবহারকারীরা।

এবার জেনে নিন সেই মডেলগুলোর কথা। কাউন্টারপয়েন্ট রিসার্চের প্রতিবেদনে বলা হয়, বাজারে দামের তুলনায় সবচেয়ে ভালো ও জনপ্রিয় স্মার্টফোন হিসাবে উঠে এসছে জিয়াওমি রেডমি নোট ৪ আর রেডমি ৪ এর নাম।

এর পরই রয়েছে স্যামসাং গ্যালাক্সি জে২। চতুর্থ অবস্থান দখল দিয়েছে অপো এ৩৭। তার পরের স্থানটিই স্যামসাং গ্যালাক্সি জে৭ এর।  

ভারত-ভিত্তিক বাজারের সঙ্গে সাধারণত তাল মিলিয়ে চলে বাংলাদেশ বা আশপাশের দেশগুলোর বাজার। এ দেশগুলোতে একই ধরনের মোবাইল জনপ্রিয় হয়। কাজেই আপনিও এই মডেলগুলো বেছে নিতে পারেন নিশ্চিন্তে। চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে ভারতের বাজারে বিক্রিত মোট মোবাইলের ৭.২ শতাংশ দখল করেছে জিওয়ামি রেডমি নোট ৪, ৪.৫ শতাংশ রেডমি ৪, ৩.৫ শতাংশ গ্যালাক্সি জে৭। ব্র্যান্ডের হিসাবে স্যামসাং বিক্রি হয়েছে ২৪ শতাংশ, জিয়াওমি ১৫.৫ শতাংশ, ভিভো ১২.৭ শতাংশ আর অপো ৯.৬ শতাংশ। এ ছাড়াও লেনোভোর মটোরলা ৬.৮ শতাংশ বিক্রি হয়েছে।  

কাউন্টারপয়েন্টের হিসাবে ১৮-২০ হাজার টাকার মোবাইল মধ্যম বাজেটের পণ্য বলে বিবেচিত হয়েছে। আর এদের চাহিদা সবচেয়ে বেশি। অভ্যন্তরে ১৬ জিবি স্টোরেজ আর ২জিবি র‍্যামের মোবাইল হিট। সূত্র : গেজেট 


মন্তব্য