kalerkantho


অবশেষে পাচ্ছেন হালকা-পাতলা 'মেসেঞ্জার লাইট'

কালের কণ্ঠ অনলাইন   

১৩ জুলাই, ২০১৭ ১৪:৩৬



অবশেষে পাচ্ছেন হালকা-পাতলা 'মেসেঞ্জার লাইট'

মেসেঞ্জারের একটি 'লাইট' সংস্করণ কয়েক মাস আগেই এনেছে ফেসবুক। অবশেষে একটা ছড়িয়ে দেওয়ার পরিকল্পনা হাতে নিয়ে সর্ববৃহৎ সোশাল মিডিয়া প্লাটফর্ম ফেসবুক।

এই হালকা-পাতলা সংস্করণটিকে বলা হচ্ছে মেসেঞ্জার লাইট। অবশেষে এটাকে ভারত-ভিত্তিক বাজারে ছাড়া হয়েছে। গুগল প্লে স্টোর থেকে অ্যান্ড্রয়েডে নামিয়ে দিব্যি ব্যবহার করা যাবে।  

এটা অনেকটা ফেসবুক লাইট অ্যাপটির মতোই। পুরনো এবং সাধারণ মানের স্মার্টফোন যারা ব্যবহার করেন, তাদের সুবিধার্থেই হালকা এই সংস্করণ আনা হয়েছে। অ্যাপটি কম গতির ইন্টারনেটে সুন্দর কাজ করবে। ভারত ও এর আশপাশের দেশগুলোতে ধীরগতির ইন্টারনেট এবং পুরনো বা নিম্ন স্পেসিফিকেশনের স্মার্টফোন ব্যবহারের কারণে অসংখ্য মানুষ মসৃণভাবে ফেসবকু এবং মেসেঞ্জার ব্যবহার করতে পারেন না।  

মেসেঞ্জার লাইট অ্যাপটি মাত্র ১০ মেগাবাইটের। অ্যান্ড্রয়েডে মূল অ্যাপটি ৪০ মেগাবাইটের বেশি।

নতুন অ্যাপেও অধিকাংশ সুবিধা প্রদান করা হবে। টেক্সট, ছবি, লিঙ্ক, ইমোজি আর স্টিকার পাঠানো যাবে।  

ফেসবুক এই হালকা সংস্করণটিকে এ অঞ্চলে আনতে অনেক বেশি সময় নিয়েছে বলে মনে করছেন অনেকে। গত বছরের অক্টোবরে বাছাই করা ৫টি অঞ্চলে ছাড়া যায়। এ বছরের এপ্রিলে ১৩০টি দেশে মেসেঞ্জার লাইট ছাড়া হয়।  
বিশেষজ্ঞদের মতে, গুগল, ফেসবুক আর মাইক্রোসফটের বিভিন্ন অ্যাপের লাইট সংস্করণ এটাই প্রমাণ করে যে তারা সিলিকন ভ্যালিতে বসে আরো বেশি মানুষের কাছে পৌঁছতে চাইছে। যারা ভালো মানের স্মার্টফোন ব্যবহার করেন, তারাও ফেসবুক ও মেসেঞ্জারের লাইট সংস্করণের প্রতি বেশ আগ্রহ দেখাচ্ছেন। সূত্র : গেজেটস 


মন্তব্য