kalerkantho


উইন্ডোজ ফোন যুগের পরিসমাপ্তি ঘটছে

কালের কণ্ঠ অনলাইন   

১৩ জুলাই, ২০১৭ ১০:৫৫



উইন্ডোজ ফোন যুগের পরিসমাপ্তি ঘটছে

বৈশ্বিক মোবাইল ডিভাইস বাজারে অ্যান্ড্রয়েড ও আইওএসের সঙ্গে প্রায় এক দশকের লড়াইয়ের পর অনেকটা পরাজয় মেনে নিয়েছে মাইক্রোসফট। মাইক্রোসফট জানিয়েছে, এখন থেকে উইন্ডোজ ফোন ৮.১ অপারেটিং সংস্করণের জন্য কোনো আপডেট দেওয়া হবে না।

সম্প্রতি বিভিন্ন সংস্করণের অপারেটিং সিস্টেমের জন্য সব ধরনের হালনাগাদ বন্ধের ঘোষণা দিয়েছে মার্কিন সফটওয়্যার প্রতিষ্ঠানটি। তবে ভবিষ্যতে নতুন মডেলের উইন্ডোজ ফোন বাজারে আসবে কি না, সে বিষয়ে মাইক্রোসফট স্পষ্টভাবে কোনো ঘোষণা দেয়নি। বিশেষজ্ঞরা বলছেন, মাইক্রোসফট এ অপারেটিং সিস্টেমের ব্যাপারে হতাশ হয়ে পড়েছে। ভবিষ্যতে এ অপারেটিং সিস্টেম নিয়ে এগোতে চায় না প্রতিষ্ঠানটি।

উইন্ডোজ ফোনের জন্য বিবিওএসের সমর্থন বন্ধ করেছে ব্ল্যাকবেরি। প্লাটফর্মটি ঘিরে মজিলা তাদের ফায়ারফক্স ওএস সমর্থন বন্ধ করেছে। প্রকৃতপক্ষে কেউ অ্যান্ড্রয়েড ও আইওএসের সঙ্গে প্রতিযোগিতায় লিপ্ত হতে চায় না।

মাইক্রোসফটের তথ্যমতে, উইন্ডোজ ফোন ৮.১ চালিত ডিভাইস ব্যবহারকারীদের জন্য এখন থেকে নিরাপত্তা প্যাচ, বাগ ফিক্স বা ত্রুটি সারাইসহ অন্য কোনো সফটওয়্যার হালনাগাদ সরবরাহ করা হবে না। অর্থাৎ সমর্থন বন্ধের ঘোষণার পরও কেউ উইন্ডোজ ফোন ৮.১ চালিত ডিভাইস ব্যবহার করলে নিরাপত্তার দায়িত্ব নিজেকেই নিতে হবে।

 
সূত্র : দ্য ভার্জ


মন্তব্য