kalerkantho


ভুয়া খবর প্রচার কমাতে ফেসবুকের নতুন পদক্ষেপ

কালের কণ্ঠ অনলাইন   

২ জুলাই, ২০১৭ ১৬:৫৪



ভুয়া খবর প্রচার কমাতে ফেসবুকের নতুন পদক্ষেপ

নিম্নমানের কনটেন্ট ও ভুয়া খবর প্রচার কমাতে নতুন পদক্ষেপ নিচ্ছে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে  আইএএনএস।

নিউজ ফিড-এ নিম্নমানের কনটেন্ট ও ভুয়া খবর সরাতে আরেক দফা অ্যালগরিদম আপডেট করছে প্রতিষ্ঠানটি।

ফেইসবুক-এর চালানো এক গবেষণায় দেখা গেছে, ক্ষুদ্র একদল ব্যবহারকারী যারা নিয়মিতভাবে প্রতিদিন বিশাল পরিমাণে পাবলিক পোস্ট দিয়ে থাকে তারা সক্রিয়ভাবে গ্রাহকের নিউজ ফিড-এ স্প্যাম ছড়াতে পারেন।

শুক্রবার এক ব্লগপোস্টে নিউজ ফিড বিভাগের ভাইস প্রেসিডেন্ট অ্যাডাম মোজেরি বলেন, “আমাদের গবেষণায় দেখা গেছে তারা যে লিংক শেয়ার করেন তাতে ক্লিকবেইট, সংবেদনশীল এবং ভুল তথ্যের মতো নিম্নমানের কনটেন্ট থাকে। ”

তিনি আরও বলেন, “নিউজ ফিড-এ নিম্নমানের লিঙ্ক কমাতে আমরা আপডেট করছি। আমাদের কাছে যে পোস্টগুলো তথ্যবহুল এবং বিনোদনমূলক মনে হয় সে ধরনের আরও বেশি পোস্ট নিউজ ফিড-এ দেখিয়ে গ্রাহকের অভিজ্ঞতাকে উন্নত করতে আমরা সব সময় কাজ করছি। ”

“ফলাফলস্বরুপ আমরা এই স্প্যামারদের প্রভাব কমাতে চাই এবং নিয়মিত শেয়ারের চেয়ে তাদের ঘনঘন শেয়ার করা নিম্নমানের লিংকের গুরুত্ব কমিয়ে দিচ্ছি,” যোগ করেন তিনি।

নতুন আপডেটের মাধ্যমে নিউজ ফিডে ভুয়া খবরের পরিমাণ কমানোর প্রয়াশ করছে ফেইসবুক। তবে এই আপডেটে বেশিরভাগ গ্রাহকই কোনো পরিবর্তন লক্ষ্য করবেন না বলে উল্লেখ করা হয়।

সম্প্রতি ভুয়া খবর ঠেকাতে মাইক্রোব্লগিং সাইট টুইটারও নতুন পদক্ষেপ নিচ্ছে বলে জানানো হয়।

তারা এখনও এই ফিচার নিয়ে পরীক্ষা চালাচ্ছে, আর যদি এটি আনা হয় তবে এটি টুইটের পাশে থাকা ড্রপ-ডাউন মেনুতে একটি ট্যাব হিসেবে দেখা যাবে।

নতুন এই টুল ৩০ কোটিরও বেশি ব্যবহারকারীর প্রতিষ্ঠানটিকে ভুয়া অ্যাকাউন্ট, প্লাটফর্মটি ব্যবহার করে নিয়োগ কার্যক্রম চালানো উগ্রপন্থী ও নারী ও সংখ্যালঘুদের বিরুদ্ধে ঘৃণামূলক বিবৃতি ঠেকাতে সহায়তা করবে।


মন্তব্য