kalerkantho


রাউটারে মনিটর করা যাবে ইন্টারনেট ব্যবহার

কালের কণ্ঠ অনলাইন   

২ জুলাই, ২০১৭ ১৫:৫৬



রাউটারে মনিটর করা যাবে ইন্টারনেট ব্যবহার

বিশ্বের বিভিন্ন প্রান্তের তথ্যের খোঁজখবর দেয়ার জন্য বাসায় ব্রডব্যান্ড সংযোগ নিয়েছিলেন আরিফ আহমেদ। মাউসের ক্লিকে বিবিসি, সিএনএনের খবর পান।

ইউটিউবে দেখেন নাটক-মুভি। বিভিন্ন ওয়েবসাইট এবং ইউটিউব চ্যানেল ঘেঁটে ছেলের জন্য কিছু শিক্ষামূলক ওয়েবসাইটের লিস্ট ধরিয়ে দেন।

প্রথমদিকে ছেলের কাছ থেকে দারুণ ফিডব্যাক পান। নিজে নিজেই গণিত করতে পারে। আটকে গেলে ইন্টারনেটের সাহায্যে নেয়। স্পোকেন ইংলিশও শিখছে দারুণভাবে। কিছুদিন পরে আরিফ আহমেদের সন্দেহ হয়। ছেলে রাত জাগে। কিন্তু পড়াশোনায় সেভাবে উন্নতি নেই।

পড়াশোনার নতুন কোনো আপডেট দেয় না।
একদিন ছেলের কম্পিউটারে ব্রাউজার হিস্টোরি দেখে মাথা খারাপ হওয়ার জোগাড়। পড়াশোনার বদলে লুকিয়ে লুকিয়ে পর্ন সাইটে প্রবেশ করে।
সমাধান হিসেবে প্রথমে তার ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করে দেন। কিন্তু এটি কি যথাযথ সমাধান? ছেলে এখন পড়াশোনার কাজেও ইন্টারনেটের যথাযথ সাহায্য নিতে পারছে না। তার মনে সবসময় খটকা থাকে, ছেলে স্কুলে বা বাইরে গিয়ে কিছু করছে না তো?

আরিফ আহমেদের মতো উদ্বিগ্ন বাবার জন্য সমাধান হতে পারে অ্যাপলম্বটেকবিডির স্মার্ট রাউটার।
ইন্টারনেট সংযোগের পাশাপাশি রাউটারের মালিক জানতে পারেন, এ রাউটার দিয়ে কোন ব্যবহারকারী কোন ওয়েবসাইটে প্রবেশ করছে, কোন সাইটে কতক্ষণ থাকছে। চাইলে রাউটারের মালিক নির্দিষ্ট করে বিভিন্ন ওয়েবসাইট বন্ধ করে দিতে পারবেন।

রাউটারটি বাজারে নিয়ে এসেছে দেশি প্রতিষ্ঠান অ্যাপলম্বটেকবিডি। প্রতিষ্ঠানটির সিইও সাইফ সাইফুল্লাহ জানান, ‘ইন্টারনেট সারাবিশ্বকে হাতের মুঠোয় নিয়ে এসেছে। ইন্টারনেট ব্যবহার করে অপকর্ম হওয়ার কথা বলে ইন্টারনেট থেকে দূরে থাকার কোনো উপায় নেই। তাই আমাদের প্রতিষ্ঠান রাউটারকে মনিটর এবং কাস্টমাইজ করার সুযোগ দিয়ে আমাদের প্রতিষ্ঠান উদ্ভাবন করেছে স্মার্ট রাউটার। মোবাইল অ্যাপের সাহায্যে ইন্টারনেট সংযোগের মাধ্যমে যে কোনো জায়গা থেকে রাউটার মনিটর এবং নিয়ন্ত্রণ করা যাবে। ’

বর্তমান সরকারের ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নের পথে স্মার্টরাউটার একটি গুরুত্বপূর্ণ  সংযোজন।    বাংলাদেশে স্মার্ট রাউটারের বহুবিধ ব্যবহার রয়েছে। ক্যাম্পাসে শিক্ষার্থীরা পড়াশোনার ওয়েবসাইট ব্যবহারের পরিবর্তে কতক্ষণ ফেসবুকিং করছে, কেউ নিষিদ্ধ ওয়েবসাইটে যাচ্ছে কিনা, অফিসে কর্মচারীরা কাজ ফেলে ফেসবুকিং করা, নাটক-মুভি দেখা কিংবা বাড়িতে সন্তান ইন্টারনেটে কোন কোন সাইটে সময় দিচ্ছে তা জানা যাবে। রাউটারের আওতায় যে কোনো ওয়েবসাইট ব্লক করে দেয়া যাবে।

এছাড়া অদূর ভবিষ্যতে বাড়তি সুবিধা হিসেবে যোগ হবে বাসায় গ্যাস লাইন লিক হলে রাউটার ব্যবহারকারীর স্মার্টফোনে অ্যালার্ম বাজবে। কোনো প্রতিষ্ঠান বা এলাকা দিয়ে যাওয়ার সময় সেখানকার কোনো প্রতিষ্ঠান কোনো অফার দিয়ে থাকলে তা গ্রাহকের কাছে পপ-আপ মেসেজ হিসেবে যাবে।
ভ্যাটসহ স্মার্ট রাউটারের মূল্য পড়বে ৩৪৫০ টাকা। ০১৭০৬-৭৬২৯৯৬ কল করে অর্ডার করা যাবে।


মন্তব্য