kalerkantho


সাইবার আক্রমণের জন্য রাশিয়া দায়ী : ইউক্রেন

কালের কণ্ঠ অনলাইন   

২ জুলাই, ২০১৭ ১৩:০৯



সাইবার আক্রমণের জন্য রাশিয়া দায়ী : ইউক্রেন

ছবি প্রতিকী

বিশ্বব্যাপী সাম্প্রতিক সাইবার আক্রমণের সঙ্গে রাশিয়ার নিরাপত্তা সংস্থার সম্পৃক্ত থাকার যথেষ্ট প্রমাণ আছে বলে দাবি করেছে ইউক্রেনের নিরাপত্তা সংস্থা-এসবিইউ।

ইউক্রেনের রাজধানী কিয়েভে ডিসেম্বরে চালানো আক্রমণের তথ্য থেকে রাশিয়ার সম্পৃক্ত থাকার তথ্য মিলেছে বলে জানিয়েছে এ নিরাপত্তা সংস্থাটি।

বিশ্বব্যাপী ম্যালিসিয়াস সফটওয়্যার ভাইরাস ছড়িয়ে পড়লে প্রথম এ ব্যাপারে রিপোর্ট করে ইউক্রেনের একটি ফার্ম। শনিবারে ইউক্রেনের নিরাপত্তা সংস্থা এসবিইউ এর দেওয়া এক বিবৃতিতে বলা হয়, এন্টি-ভাইরাস কোম্পানি থেকে প্রাপ্ত তথ্য থেকে রাশিয়ার সম্পৃক্ত থাকার বিষয়টি উদঘাটন করা হয়েছে।

এর আগে বিশ্বজুড়ে ভয়াবহ সাইবার হামলায় আক্রান্ত হয়েছে কম্পিউটার নিরাপত্তা ব্যবস্থা। 'পেটায়া' নামের নতুন এই ম্যালওয়্যারটি ইউক্রেন, রাশিয়া ছাড়াও ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর স্বাস্থ্য এবং নিরাপত্তা খাতে হামলা চালিয়েছিলো।

'পেটায়া' নামের নতুন সাইবার হামলায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছিলো ইউক্রেন। ইউক্রেনের বিদ্যুৎ, ব্যাংক ও সরকারি দফতরের কম্পিউটার আক্রান্ত।

কিয়েভের বরিসপিল এয়ারপোর্ট এর উড্ডয়ন বাধাগ্রস্ত হয়েছে 'পেটায়া' র‌্যানসামওয়্যার ভাইরাসে। হামলায় কম্পিউটারের সব ডাটা ফিরে পেতে নির্দিষ্ট পরিমাণ অর্থ দাবি করা হয় বিট কয়েনে পরিশোধের জন্য।


মন্তব্য