kalerkantho


সমুদ্রের তলদেশে ফাইবার অপটিক কেবল বসাচ্ছে রিলায়েন্স

কালের কণ্ঠ অনলাইন   

২ জুলাই, ২০১৭ ১২:৩২



সমুদ্রের তলদেশে ফাইবার অপটিক কেবল বসাচ্ছে রিলায়েন্স

ভারতীয় রিলায়েন্স জিও এবার সমুদ্রের তলদেশ দিয়ে ফাইবার অপটিক কেবল স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে। আর সেটা ছড়িয়ে পড়বে তিন মহাদেশে। সম্প্রতি ইউরোপের এক সংস্থার সঙ্গে এক মউ স্বাক্ষর করেছে মুকেশ অম্বানির রিলায়েন্স।

এই চুক্তির মাধ্যমে ২৫,০০০ কিলোমিটার দীর্ঘ অপটিক ফাইবার কেবল পাততে চলেছে রিলায়েন্স জিও। এই কেবল সিস্টেমের নাম এএই ১। অর্থাৎ এশিয়া-আফ্রিকা এবং ইউরোপ।

দীর্ঘ এই অপটিক ফাইবার কেবল সিস্টেমে ২১টি কেবল হংকং এর গ্লোবাল ইনফরমেশন হাব থেকে বেরিয়ে ভিয়েতনাম, কম্বোডিয়া, থাইল্যান্ড, মালয়েশিয়া ছুঁয়ে পৌঁছাবে সিঙ্গাপুর। সেখান থেকে মিয়ানমার, ভারত, পাকিস্তান, ওমান, ইউএই, কাতার, ইয়েমেন, দজিবোউতি, সৌদি আরব, মিসর, গ্রিস, ইটালি হয়ে ফ্রান্সের মার্সেতে যাবে এই সাবমেরিন কেবল সিস্টেম।

২৫,০০০ কিলোমিটার দীর্ঘ এই কেবল সিস্টেমের পুরোটাই থাকবে সমুদ্রের নিচ দিয়ে। ১০০জিবিপিএস ক্ষমতাসম্পন্ন এই কেবল অত্যন্ত হাইস্পিড এর।

রিলায়েন্স জিও'র প্রেসিডেন্ট ম্যাথিউ ওম্মেন জানিয়েছেন, 'গ্লোবাল কনটেন্স হাব এবং ইন্টারকানেকশন পয়েন্টের মধ্যে নতুন টেরাবিট ক্ষমতাসম্পন্ন এবং ১০০জিবিপিএস এর সরাসরি সংযোগ জিও গ্রাহকদের এক অনন্য হাইস্পিড ইন্টারনেট এবং ডিজিটাল পরিষেবার স্বাদ দেবে। '


মন্তব্য