kalerkantho


গ্রহাণুর ধাক্কায় বিলুপ্ত হতে পারে মানবসভ্যতা!

কালের কণ্ঠ অনলাইন   

১ জুলাই, ২০১৭ ০২:৪৪



গ্রহাণুর ধাক্কায় বিলুপ্ত হতে পারে মানবসভ্যতা!

প্রকাশ্যে এল সমুদ্রের তলায় থাকা বিভিন্ন প্রজাতির বিলুপ্তির কারণ। পৃথিবীর ইতিহাসের পাতায় চোখ রাখলে দেখা যাবে পৃথিবীর সঙ্গে প্রায়ই ধাক্কা লাগে মহাকাশে থাকা বিভিন্ন গ্রহাণুর। প্রায় ৪.৫বিলিয়ন বছর ধরেই এহেন একটি ঘটনায় আজ বিলুপ্তির পথে সমুদ্রের তলায় থাকা নানা সামুদ্রিক প্রজাতি।

গবেষকেরা জানিয়েছেন, প্রায় বেশিরভাগ গ্রহাণুর আয়তন প্রায় ১কিলোমিটার। কিন্তু ছোট আকারে গ্রহাণু  যেগুলির আয়তন মাত্র ১৪০মিটারের মধ্যে এগুলি পৃথিবীর জন্য বিপর্যয় ডেকে আনতে পারে। ১০০মিলিয়ন বছরে এমন ঘটনা একবার হয়- মানে এ ধরনের গ্রহাণু পৃথিবীতে আঘাত হানে। কিন্তু এমন ঘটনা বর্তমান যুগে ঘটলে ধ্বংস হয়ে যেতে পারে পুরো মানবসভ্যতা। এবং সেটি যে কোনো মুহূর্তেপ্র মুহূর্তে ঘটতে পারে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা৷

বিশেষজ্ঞরা আরও জানিয়েছেন, এই ধরনের ঘটনার বিরুদ্ধে নিজেদেরকে প্রতিরক্ষা করার কোনও ব্যবস্থা নেই পৃথিবীতে। যার ফলে এই ধরনের ঘটনায় জীবজগতের বিরাট অংশের মৃত্যু অবশ্যম্ভাবী। তবে, এই বিষয়টিকে রোধ করতে গেলে রাজনীতিবিদ এবং স্পেস এজেন্সির সহযোগিতা প্রয়োজন। কারণ, এমন সম্ভাব্য পরিস্থিতির প্রতিরোধ ব্যবস্থা করতে গেলে খরচ করতে হবে প্রায় ৩০০ থেকে ৪০০মিলিয়ন ইউরো।


মন্তব্য