kalerkantho


এইচটিসি ইউ১১ : আসছে বিশ্বের প্রথম 'স্কুইজেবল' স্মার্টফোন!

কালের কণ্ঠ অনলাইন   

১৬ জুন, ২০১৭ ১৩:০৬



এইচটিসি ইউ১১ : আসছে বিশ্বের প্রথম 'স্কুইজেবল' স্মার্টফোন!

এইচটিসি বরাবরই গুণে-মানে উন্নত আর দেখতে সুন্দর স্মার্টফোন আনে। এ কারণে এই ব্র্যান্ডের ভক্তশ্রেণি রয়েছে।

এবার তারা ভারত-ভিত্তিক বাজারে ছাড়তে চলেছে এইচটিসি ইউ১১ নামের একটি মডেল। এই ফোনটি কিন্তু অন্যান্য ফোনের মতো নয়। এর ধাতব দেহে চাপ প্রয়োগ করে বা টিপ দিয়ে নির্দিষ্ট নির্দেশনা প্রদান করা যাবে। তাই এটা তাইওয়ান টেক জায়ান্টের 'স্কুইজেবল স্মার্টফোন' বলে বিবেচিত হচ্ছে।  

গত মাসে তাইওয়ানের বাজারে ছাড়া হয় ফোনটি। বিশেষ এক ফোন, তাই দামও কিন্তু কম নয়। সেখানে দাম ধরা হয়েছে ৭৪৯ ইউরো, বাংলাদেশি টাকায় ৬৭ হাজার টাকারও বেশি। সম্প্রতি ফাঁস হওয়া তথ্য বলা হয়, ফোনটির ১২৮ জিবি স্টোরেজ সংস্করণে ৬ জিবি র‍্যাম দেওয়া হবে।  

ইউ১১ চলবে অ্যান্ড্রয়েড ৭.১ নুগেটে। ডুয়াল সিম কার্ড ব্যবহার করা যাবে। ৫.৫ ইঞ্চি কোয়াড এইচডি সুপার এলসিডি ডিসপ্লের নিরাপত্তা দেবে কর্নিং গরিলা গ্লাস ৫। স্ন্যাপড্রাগন ৮৩৫ এসওসি চিপসেট রয়েছে। ৬৪ জিবি স্টোরেজের জন্য রয়েছে ৪ জিবি র‍্যাম। আর ১২৮ জিবির জন্য ৬ জিবি র‍্যাম।  

পেছনে থাকছে ১২ মেগাপিক্সেলের ক্যামেরা। এতে আছে ১.৪ মাইক্রন পিক্সেল, আল্ট্রা স্প্রেড অটোফোকাস, বিএসআই সেন্সর, ওআইএস, এফ/১‌.৭ অ্যাপারচার আর ডুয়াল এলইডি ফ্ল্যাশ প্রযুক্তি।  

এইচটিসি ইউ১১-তে রয়েছে এজ সেন্স ফিচার। এটা আপনাকে ক্যামেরা চালু করা, টেক্সট পাঠানো ইত্যাদি কাজগুলোকে চাপ প্রয়োগের মাধ্যমে করতে দেবে। ধাতব দেহে নির্দিষ্ট পরিমাণ ও বিশেষ চাপ প্রয়োগের মাধ্যমে ই-মেইল পাঠানো হয় পছন্দের অ্যাপ ও গেম চালু করাও যাবে। অ্যাডভান্সড টাচ মোডের মাধ্যমে 'স্কুইজ' অপশনটিকে কাজে লাগানো সম্ভব। সূত্র : এনডিটিভি 


মন্তব্য