kalerkantho


ফেসবুকে নিয়োগ পেতে চাইলে দিতে হয় আইডিয়া

কালের কণ্ঠ অনলাইন   

১৫ জুন, ২০১৭ ১৩:০৫



ফেসবুকে নিয়োগ পেতে চাইলে দিতে হয় আইডিয়া

বর্তমান প্রযুক্তির যুগে আইডিয়ার মূল্য যেন দিন দিন বাড়ছেই। আর সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে কর্মী নিয়োগেও এ আইডিয়ার বিষয়টি গুরুত্ব দেওয়া হয়। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ নিজে এ বিষয়গুলো দেখাশোনা করেন।

কর্মী নিয়োগের সাক্ষাৎকারের প্রশ্নগুলো তৈরি করেন জাকারবার্গ নিজেই। এ বিষয়ে জাকারবার্গ বলেন, আগ্রহী প্রার্থীদের এমন কোনো নতুন পরিকল্পনার কথা জানাতে হবে, যার মাধ্যমে ফেসবুক লাভবান হবে। না হলে বাদ পড়তে হবে নিয়োগ-প্রক্রিয়া থেকে। কর্মী নিয়োগে মার্কের এমন সিদ্ধান্তই হয়তো অন্যান্য প্রতিষ্ঠান থেকে ফেসবুককে আলাদা করেছে।

এ ক্ষেত্রে জাকারবার্গ ফেসবুকে শেরিল স্যান্ডবার্গের নিয়োগ-প্রক্রিয়ার উদাহরণও টেনে এনেছেন। তিনি জানান, ২০০৭ সালের ডিসেম্বরে বড়দিনের এক অনুষ্ঠানে দেখা করে ফেসবুকের বিভিন্ন দিক এবং ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে ঘণ্টাখানেক কথা হয় তাঁদের মধ্যে। এর কয়েক মাস পর জাকারবার্গ সিদ্ধান্তে পৌঁছান যে শেরিল স্যান্ডবার্গকে নিয়োগ দেওয়া যায়। ফেসবুকের প্রধান পরিচালন কর্মকর্তা পদে তাঁকে নিয়োগ দেওয়াটা এখন পর্যন্ত সেরা ব্যবসায়িক সিদ্ধান্ত ছিল বলে মনে করেন মার্ক জাকারবার্গ।


মন্তব্য