kalerkantho


হেলমেট থেকেই হবে এবার মোবাইল চার্জ!

কালের কণ্ঠ অনলাইন   

৬ জুন, ২০১৭ ২১:৫৮



হেলমেট থেকেই হবে এবার মোবাইল চার্জ!

বড়রা যা করে দেখাতে পারল না তা করে দেখালো খুদেরা। ‘সেফ ড্রাইভ সেফ লাইফ’ একাধিক কর্মসূচী গৃহীত হয়েছে দেশ জুড়ে।

এই কর্মসূচীরই একটি গুরুত্বপূর্ণ বিষয় হল হেলমেট। বাইক আরোহীদের জন্য হেলমেট অবশ্য প্রয়োজনীয় একটি জিনিস।  

নবম শ্রেণির খুদেরা এক অত্যাধুনিক প্রযুক্তি সম্পন্ন একটি হেলমেট তৈরি করেছে। এই বিশেষ হেলমেটটিতে রয়েছে একটি এক্সহস্ট ফ্যান। বাইক আরোহীকে রীতিমতন হাওয়া দেবে এই ফ্যানটি। এর পাশাপাশিই এই হেলমেটটিতে রয়েছে একটি সোলার প্লেটও। সূর্যের আলোয় এই প্লেটটির মধ্যে শক্তি সঞ্চয় হবে। আর সেই বিদ্যুৎশক্তি থেকে রীতিমতন একটি মোবাইল ফোন এবং এক্সহস্ট ফ্যান চার্জ দেওয়া যায়।

ঘটনাটা ভারতে। ভারতের গুঁরগাঁও-র একটি স্কুলের নবম শ্রেণির ছাত্ররাই এই বিশেষ হেলমেটটি তৈরি করেন। হেলমেটটির ভিতরে রয়েছে একটি বিশেষ তারের জাল। এর মধ্য দিয়েই হাওয়া যাতায়াত করবে। এরফলে একেবারেই কোনও ঘাম হবেনা মাথায়। বাইক আরোহীদের এটি একটি বিশেষ সমস্যা ছিল। এরফলে চুল পড়ে যাওয়ারও সমস্যা হত অনেকেরই। সেই সমস্ত সমস্যারই সহজে সমাধান করে দিল এই হেলমেটটি।  

মাত্র ৩০০ থেকে ৪০০ ভারতীয় টাকার মধ্যেই পাওয়া যাচ্ছে এই বিশেষ ফ্যানটি। এই হেলমেটির ফলে একদিকে যেমন বাইক আরোহীদের সুরক্ষার দিকটিও বজায় থাকবে অপরদিকে ঘামের সমস্যা থেকেও বিরত থাকবেন তারা। এর পাশাপাশিই এই বিশেষ হেলমেটটিতে রয়েছে আরও একটি সুবিধা। একটি বিশেষ রিমোট সিস্টেমের সঙ্গে বাইক এবং হেলমেট যুক্ত থাকবে। সেক্ষেত্রে যদি হেলমেট পড়া না থাকে তাহলে বাইক কিছুতেই স্টার্ট করা যাবেনা। নবম শ্রেণির ছাত্র ছাত্রীদের এই বিশেষ হেলমেটটি তৈরি করতে সাহায্য করেছেন সেই স্কুলেরই এক শিক্ষক।  

শিক্ষক বলেন, এই বিশেষ হেলমেটটি পথ দুর্ঘটনার সংখ্যা অনেকাংশে কমিয়ে দিতে চলেছে। এমনকি দূষণ, ফাইন দেওয়া থেকেও রক্ষা পাবেন অনেকেই।

নবম শ্রেণির ছাত্রদের এই কাজকে কুর্নিশ জানিয়েছেন গুরগাঁও রাজ্যের শিক্ষামন্ত্রী রাম বিলাস শর্মা। জাতীয় স্তরে এই প্রজেক্টিকে কার্যকরী করার জন্য এনসিইআরটি-র প্রদর্শনীতে বিশেষ ব্যবস্থা করা হয়েছে।

সুত্রঃ কলকাতা ২৪


মন্তব্য