kalerkantho


আছাড় মারলেও ভাঙবে না স্মার্টফোন!

কালের কণ্ঠ অনলাইন   

৫ জুন, ২০১৭ ১১:১০



আছাড় মারলেও ভাঙবে না স্মার্টফোন!

সামান্য অসতর্কতাতেই ভেঙে চুরমার হয় সাধের স্মার্টফোন। খরচ করে ফোন কেনার পরে যদি তা না টেকে তখন সত্যিই মেজাজ বিগড়ে যায়।

আসলে সিলিকনের মতো ভঙ্গুর উপাদানে তৈরি বলেই এ ভাবে ক্ষতিগ্রস্ত হয় স্ক্রিন। কিন্তু এক দল গবেষকদের দাবি, এমন একটি উপাদান তাঁরা তৈরি করতে সক্ষম হয়েছেন যা দিয়ে স্মার্টফোন তৈরি করলে সেটি অনেক মজবুত হবে।

পিটিআই সূত্রে জানা যাচ্ছে, ব্রিটেনের কুইনস ইউনিভার্সিটির গবেষকরা দাবি করেছেন, তাঁরা এমন এক উপাদান আবিষ্কার করেছেন যেটি দিয়ে স্মার্টফোন তৈরি করলে সেটা সহজে ভেঙে ‌যাবে না। শুধু তাই নয়, এতে ফোনের দামও কমানো সম্ভব হবে। বাড়বে ব্যাটারি লাইফও। গবেষক দলের মুখপাত্র এলটন স্যান্টোস জানিয়েছেন, এই উপাদানের চরিত্র অনেকটাই সিলিকনের মতো। কিন্তু সিলিকনের থেকে এই রাসায়নিক যৌগ অনেক বেশি মজবুত ও নমনীয়। ফলে সহজে ভাঙবে না। আবার 'এনার্জি'ও অনেক কম খরচ করবে। ফলে ব্যাটারির আয়ুও বাড়বে।

গ্র্যাফিন এবং আরও নানা উপাদানের মিশ্রণে তৈরি এই নতুন উপাদান, যাকে তাঁরা 'মিরাকেল মেটেরিয়াল' বলছেন, তা দিয়ে স্মার্টফোন তৈরি হলে সত্যিই কি তা অনেক বেশি টেকসই হবে? আপাতত এই নতুন উপাদানে তৈরি ফোন বাজারে আসার অপেক্ষায় সবাই।
সূত্র : ইন্টারনেট


মন্তব্য