kalerkantho


মানুষের আয়ু গণনায় আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স!

কালের কণ্ঠ অনলাইন   

৪ জুন, ২০১৭ ২২:৩৪



মানুষের আয়ু গণনায় আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স!

রোগীর কতদিন বাঁচবে আর বাচবেনা তা এখন থেকে বলে দেওয়া সম্ভব। একটু অবিশ্বাস্য মনে হলেও এটায় হতে চলেছে।

সংবাদসংস্থা পিটিআই অনুসারে এমনই দাবি করেছেন ইউনিভার্সিটি অফ অ্যাডিলেডের গবেষকেরা।  

তাদের দাবি, তাদের তৈরি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সিস্টেম রোগীর অঙ্গপ্রত্যঙ্গের ছবি দেখেই বলে দিতে পারবে সেই রোগী আর কতদিন বাঁচবে। এখনও পর্যন্ত ৪৮ জন রোগীর উপরে করা পরীক্ষায় ৬৯ শতাংশ ক্ষেত্রেই সঠিক ভবিষ্যদ্বাণী করেছে গবেষকদের তৈরি এই সিস্টেম।

গবেষকদের মতে, অনেক সময়ই রোগীদের দেখে তাদের আয়ুর ব্যাপারে অভিজ্ঞ চিকিৎসকরা সঠিক ভবিষ্যদ্বাণী করেন। সেই কাজকেই আরও ভাল ভাবে করতে সক্ষম এই সিস্টেম। এই সাফল্য চিকিৎসা বিজ্ঞানকে নতুন আলো দেখাবে বলেই তারা মনে করছেন।  

জানা যাচ্ছে, কম্পিউটার কোনও ইমেজ দেখে যাতে নিখুঁতভাবে বিশ্লেষণ করতে পারে, সে জন্য তাকে ‘ডিপ লার্নিং’ পদ্ধতিতে প্রশিক্ষিত করা হয়েছে। যদিও এখনও পর্যন্ত খুব কম রোগীর উপরেই পরীক্ষা করা হয়েছে, তবু গবেষকদের মতে, এর মধ্যেই তাদের তৈরি সিস্টেম বিভিন্ন রোগীর বিভিন্ন অসুখকে দারুণ ভাবে নির্ণয় করতে সক্ষম।

অথচ এমন দক্ষতা অর্জন করতে গেলে একজন চিকিৎসককে অনেক দিন ধরে অনুশীলন করতে হয়। তবে ছবি দেখে ঠিক কী বিশ্লেষণ করে এমন উত্তর দিচ্ছে কম্পিউটার সেটা গবেষকরা এখনও ধরতে পারেননি। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিয়ে বিজ্ঞানীদের কৌতূহলের শেষ নেই। ভবিষ্যতে মানব সভ্যতার জন্য বড় হুমকি হয়ে উঠতে পারে যন্ত্রের কৃত্তিম বুদ্ধিমত্তা, এ কথা বলেছেন স্টিফেন হকিং। তবে যে যাই বলুক না কেন অস্ট্রেলিয়ার বিজ্ঞানীদের নতুন এই আবিষ্কার নতুন এক পথা দেখাবে বলে বলা যেতেই পারে।

সুত্রঃ ইন্টারনেট


মন্তব্য