kalerkantho


নতুন রংয়ের হোয়াটসঅ্যাপ হতে সাবধান

কালের কণ্ঠ অনলাইন   

১৮ মে, ২০১৭ ১৪:১৩



নতুন রংয়ের হোয়াটসঅ্যাপ হতে সাবধান

জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপের নিরাপত্তা বিধি নিয়ে যখন দেশের সর্বোচ্চ আদালতে শুনানি চলছে, তখনই এই মেসেজিং অ্যাপ আরও এক নতুন বিপদ ডেকে আনছে ইউজারদের জন্য। এক নতুন ম্যালওয়্যার ক্রমশই হোয়াটসঅ্যাপ ইউজারদের মধ্যে ছড়াচ্ছে।

'দ্য নেক্সট ওয়েব' নামের একটি ওয়েবসাইটে প্রকাশিত খবর অনুযায়ী, স্মার্টফোন ইউজারদের নতুন রংয়ের হোয়াটসঅ্যাপ ইনস্টল করার লোভ দেখিয়ে একটি লিঙ্ক সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।

একগুচ্ছ নতুন রংয়ের হোয়াটসঅ্যাপ ইনস্টল করতে ইউজারদের অনুরোধ করা হচ্ছে ওই সন্দেহজনক লিঙ্ক পাঠিয়ে। সঙ্গে নিচে এক লাইন লেখা, 'আমিও ব্যবহার করছি এই নতুন রংয়ের হোয়াটসঅ্যাপ, আপনিও করুন। ' এক রেডিট ইউজার লিখছেন, 'আমার ফোনে বুধবার সকালেই এই মেসেজ এসেছে। ফেক URL টি এসেছে অজানা একটি নম্বর থেকে। সেখানে লেখা, বিভিন্ন রংয়ে হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে এই URL টি আমার ১০ জন বন্ধুকে পাঠাতে হবে। তাহলেই নাকি আমার ফোনের হোয়াটসঅ্যাপের রং পাল্টে যাবে। '

এই নতুন ম্যালওয়্যার কী ক্ষতি করতে পারে স্মার্টফোনের? আপনার ফোনের যাবতীয় ডেটা চুরি যেতে পারে। আপনার ব্যাংকিং তথ্য থেকে শুরু করে, আপনার গ্যালারিতে জমানো সব ছবি আপনার অজান্তেই চলে যাবে দুষ্ট লোকের হাতে।

কিন্তু কী করে চিনবেন এই নকল URL? সাইবার বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ফেক URL এ হোয়াটসঅ্যাপ এর ফন্ট আলাদা। তা ছাড়া এই মুহূর্তে কোনো অজানা সোর্স থেকে '.apk' ফাইল ডাউনলোড না করাই ভালো। দি ইনডিপেনডেন্ট জানাচ্ছে, ইউরোপ ও ভারতে হোয়াটসঅ্যাপ স্ক্যাম এখন বেড়েই চলেছে। শুধুমাত্র ভারতেই এখন অন্তত ১০টি ভাষায় চ্যাট করা যায় হোয়াটসঅ্যাপে।

 


মন্তব্য