kalerkantho


আপনার হাঁটার স্টাইলই যখন পাসওয়ার্ড!

কালের কণ্ঠ অনলাইন   

১৭ মে, ২০১৭ ১১:৪৩



আপনার হাঁটার স্টাইলই যখন পাসওয়ার্ড!

পাসওয়ার্ডের নিরাপত্তা এখন হ্যাকারদের কারণে নেই বললেই চলে। ফলে পাসওয়ার্ড হিসেবে এবার এমন সব বিষয় নিয়ে আসা হচ্ছে, যা এর আগে কেউ চিন্তাও করতে পারত না। এ ধরনের একটি উপায় হিসেবে এবার জানা গেছে হাঁটার স্টাইলের কথা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিবিসি।
বিভিন্ন ডিভাইসে লগইন করার জন্য আপনার পাসওয়ার্ড প্রয়োজন হয়। আর এ পাসওয়ার্ড হিসেবে হাঁটার স্টাইলকে অত্যন্ত সম্ভাবনাময় হিসেবে দেখছেন গবেষকরা।
এর আগে নানা ধরনের বিষয়কে পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করা হয়েছে। ফিঙ্গারপ্রিন্ট, চোখের আইরিশ স্ক্যান, কণ্ঠ, চেহারা ইত্যাদিও বাদ যায়নি।
প্রত্যেক মানুষের হাঁটার স্টাইল ভিন্ন ধরনের। আর এ স্টাইলটি যদি সঠিকভাবে ডিভাইসের মাধ্যমে ধরা যায় তাহলে এমন পাসওয়ার্ড তৈরি করা যাবে, যা ভাঙা অত্যন্ত কঠিন হবে।
পাসওয়ার্ড হিসেবে হাঁটার স্টাইলকে কিভাবে ব্যবহার করা যায়, তা নিয়ে গবেষণা শুরু করেছে বিভিন্ন প্রতিষ্ঠান। এ বিষয়ে কলসাইন নামে একটি বিহ্যাভিওর‌্যাল বায়োমেট্রিক্স ফার্মের প্রধান নির্বাহী জিয়া হায়াত বলেন, ‘আপনার ফোনের অ্যাক্সিলোমিটার ও জায়রোস্কোপ ব্যবহার করে আমরা আপনার কব্জির শক্তি ও চলনভঙ্গি জানতে পারি। এতে আপনাকে ২০ হাজার মানুষ থেকে আলাদা করা সম্ভব। এটি প্রায় ফিঙ্গারপ্রিন্টের মতোই নির্ভুল। ’
এ বিষয়টি নিরাপত্তার কাজে কিভাবে সহায়তা করতে পারবে? ধরুন আপনার ব্যাংক অ্যাকাউন্টের পাসওয়ার্ড ও ইউজারনেম চুরি হয়ে গেল। এখন আপনার অ্যাকাউন্টের সঙ্গে যদি এ ধরনের আচরণ বিশ্লেষণী সফটওয়্যার থাকে তাহলে অ্যাকাউন্ট ব্যবহারের সময় সহজেই বুঝতে পারবে যে, এটি আপনি নন। এতে অনলাইন নিরাপত্তা জোরদার হবে। বহু হ্যাকিং ও অনলাইনে চৌর্যবৃত্তি ঠেকানো যাবে।


মন্তব্য