kalerkantho


'ব়্যানসমওয়্যার' থেকে বাঁচতে কী কী সতর্কতা নেবেন?

কালের কণ্ঠ অনলাইন   

১৫ মে, ২০১৭ ২১:০৪



'ব়্যানসমওয়্যার' থেকে বাঁচতে কী কী সতর্কতা নেবেন?

দাবানলের থেকেও দ্রুত। পরমাণু অস্ত্রের থেকেও মারাত্মক। দিকে দিকে ছড়িয়ে পড়ছে। কেউ জানে না কখন কোথায় চুপিসাড়ে হামলা করে দিচ্ছে। গোটা বিশ্বেই এখন আতঙ্কের নয়া নাম ‘ব়্যানসমওয়্যার’। শোনা যাচ্ছে, ভয়ঙ্কর এই ভাইরাস হামলার এই আঁচ থেকে বাদ যায়নি বাংলাদেশ, ভারতও।  

মারাত্মক এই ভাইরাসের হাত থেকে বাদ নেই ব্যক্তিগত ডেস্কটপ, ল্যাপটপগুলিও। তাই আগে থেকেই সাবধান হোন। জেনে রাখুন এমন কিছু উপায়। যার মাধ্যমে আপনি ও আপনার ইন্টারনেট পরিষেবা থাকবে সুরক্ষিত। বিশেষজ্ঞরা বলছেন –

> অবিলম্বে নিজের অপারেটিং সিস্টেম আপগ্রেড করুন।

কারণ দেশ-বিদেশের খবর অনুযায়ী যা জানা যাচ্ছে, তা থেকে বলা যায় ভাইরাসের সবচেয়ে বেশি আক্রমণ হয়েছে পুরনো অপারেটিং সিস্টেমগুলি থেকেই।

> অনেকেই কম্পিউটার কিংবা ল্যাপটপে অ্যান্টি-ভাইরাস ব্যবহার করেন না। করলেও পাইরেটেড ভার্সনই ব্যবহার করেন। ছোট-বড় অনেক কোম্পানির মধ্যেও টাকা বাঁচানোর জন্য এই প্রবণতা দেখতে পাওয়া যায়। কিন্তু কিছু টাকা বাঁচাতে গিয়ে আপনার সর্বস্বই চলে যেতে পারে। তাই সাবধানের মার নেই। আর তার জন্য অ্যান্টি-ভাইরাসের কোনও পরিবর্ত নেই।

> নিজের যে সমস্ত গুরুত্বপূর্ণ নথি বা তথ্যগুলি রয়েছে সেগুলির অফলাইন ব্যাকআপ অবশ্যই রাখবেন। আর অনেকেই ব্যাকআপ সফটওয়্যারটি আপগ্রেড করেন না। আপনি যদি সে দলে থাকবেন তবে অবিলম্বে নিজের ব্যাকআপ সুরক্ষিত রাখতে আপগ্রেড করে ফেলুন ব্যাকআপ সফটওয়্যার। তাহলে কম্পিউটার বা ল্যাপটপ ফরম্যাট করার প্রয়োজন পড়লেও নিশ্চিন্তে থাকা যাবে।

> অচেনা কাউকে লিঙ্ক পাঠাবেন না। আবার অচেনা কোনও লিঙ্কে নিজেও ক্লিক করেও বসবেন না। শোনা যাচ্ছে, মেইল থেকে ফাইল ডাউনলোড করার সময়ই নাকি সবচেয়ে বেশি আক্রমণ শানাচ্ছে এই ব়্যানসমওয়্যার। .exe ফাইল থেকেও সাবধান থাকতে বলছেন বিশেষজ্ঞরা।

> পুরো সিস্টেমকে টার্গেট করছে এই ভাইরাস। তাই যদি বুঝতে পারেন আপনার কম্পিউটার, ল্যাপটপ কিংবা স্মার্টফোনে ভাইরাস থাবা বসিয়েছে। তাহলে পুরো সিস্টেম থেকে ইন্টারনেট সংযোগ অবিলম্বে বিচ্ছিন্ন করে দিন।

- ইন্টারনেট


মন্তব্য