kalerkantho


হোয়াটস অ্যাপে এমন মেসেজ এলেই সর্বনাশ!

কালের কণ্ঠ অনলাইন   

১৪ মে, ২০১৭ ১৭:৩৯



হোয়াটস অ্যাপে এমন মেসেজ এলেই সর্বনাশ!

ম্যালওয়ার আতঙ্কে কাঁপছে বিশ্ব। শুক্রবার রাতে একসঙ্গে ভারত-সহ সারাবিশ্বের ১০০ দেশে সাইবার হানা চালিয়েছে একদল হ্যাকার। সংবাদ সংস্থা সূত্রে খবর, ইউএস জাতীয় সুরক্ষা এজেন্সির তৈরি হ্যাকিং প্রযুক্তি চুরি করে তাকেই হাতিয়ার করে এই হামলা চালানো হয়েছে।

হোয়াটস অ্যাপকে আরও আকর্ষণীয় করে তোলার ফাঁদ পেতে তথ্য চুরির জাল বিছাচ্ছে একদল হ্যাকার। Tired of whatsapp green color? new colors have been released, see http:// whatsapp.com/?colors

লিঙ্কে ক্লিক করলেই সর্বনাশ। ফোন আক্রান্ত হবে অজানা ম্যালওয়ারে। মুহূর্তের মধ্যে চুরি হয়ে যাবে আপনার যাবতীয় ব্যক্তিগত তথ্য। ছবি থেকে ইমেল সবকিছু। নেট ব্যাঙ্কিংয়ের সুবিধার্থে ফোনে ব্যাঙ্কিং অ্যাপ থাকলে তার থেকেও আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট সংক্রান্ত সমস্ত তথ্য চলে যাবে হ্যাকারদের হাতে। সিম কার্ড সংক্রান্ত অ্যাপ প্রোফাইল থেকে ম্যালওয়ার কপি করে নেবে ব্যবহারকারীর পরিচয়পত্র, আধার নম্বর। ইউনিক আইডেনটিফিকেশন কোড হাতে পেলেই তা থেকে জাল নথি বানাতে প্রতারকদের বিশেষ কষ্ট করতে হবে না।

এতো গেল লিঙ্কে ক্লিক করার এফেক্ট। কিন্তু অজান্তে কেউ যদি লিঙ্কে ক্লিক করে ফেলেন, তাহলে একটি নতুন উইন্ডো দেখতে পাবেন। যাতে বলা হবে হোয়াটস অ্যাপের এই নতুন ফিচারটি তখনই আপনার মোবাইলে অ্যাক্টিভেট হবে যখন এই লিঙ্কটি সাতটি হোয়াটস অ্যাপ গ্রুপে অথবা ১২ জন বন্ধুকে পাঠানো হবে। এই ভাবে স্প্যামটি শুধু আপনার নয়, অন্য আরও অনেকের মোবাইলের সর্বনাশ করার রাস্তা খুঁজে নেবে।

তাই একরম কোনও লিঙ্ক হোয়াটস অ্যাপে পেলে ক্লিক করবেন না বা অ্যাক্টিভেট করার চেষ্টা করবেন না। সতর্ক থাকুন, অন্যকেও সতর্ক করার চেষ্টা করুন।

- ইন্টারনেট


মন্তব্য