kalerkantho


ভাইরাসটির কোড পরিবর্তন করে আরও সাইবার হামলা ঠেকালেন গবেষক

কালের কণ্ঠ অনলাইন   

১৪ মে, ২০১৭ ১২:৩৯



ভাইরাসটির কোড পরিবর্তন করে আরও সাইবার হামলা ঠেকালেন গবেষক

মাত্র আট পাউন্ড খরচ করে আরও বড় মাপের সাইবার হামলা ঠেকাতে সক্ষম হয়েছেন যুক্তরাজ্যের এক গবেষক। এবারের সাইবার হামলায় কয়েকশ’ প্রতিষ্ঠানের দুই লাখেরও বেশি কম্পিউটার আক্রান্ত হয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

‘ম্যালওয়্যারটেক’ ছদ্মনামের ওই গবেষক এক সপ্তাহের ছুটিতে ছিলেন। কিন্তু বিশ্বব্যাপী সাইবার হামলার কথা শোনার পর তিনি অনুসন্ধানের সিদ্ধান্ত নেন। তিনি ভাইরাসটির কোড পরিবর্তন করে এটির ছড়িয়ে পড়া আটকে দেন।

বিবিসি-কে দেওয়া এক সাক্ষাৎকারে ওই গবেষক জানান, ‘এটা খানিকটা অনাকাঙ্ক্ষিতই। আমি রাতভর একটুও ঘুমাইনি। ’

ম্যালওয়্যারটেক ট্র্যাকার থেকে দেখা যায়, ২৪ ঘণ্টার মধ্যেই বিশ্বব্যাপী এ সাইবার হামলায় লক্ষাধিক কম্পিউটার আক্রান্ত হয়েছে। শেষ পর্যন্ত তা পৌঁছায় দুই লাখে।

ওই গবেষকের আবিষ্কারে র‍্যানসমওয়্যার হামলার বিস্তৃতি আটকানো সম্ভব হলেও যেসব কম্পিউটার ও নেটওয়ার্ক ভাইরাসে আক্রান্ত হয়েছে, তা পুনরুদ্ধার করা সম্ভব হয়নি।

এ ‘অনাকাঙ্ক্ষিত’ সাফল্যের পর তার অফিস আরও এক সপ্তাহের ছুটি দিয়েছে তাকে।

২২ বছর বয়সী ওই গবেষক দেখতে পান কোনও কম্পিউটার ‘ওয়ানাক্রাই’ ভাইরাসে আক্রান্ত হওয়ার পরপরই ওই কম্পিউটারটি একটি নির্দিষ্ট ওয়েবসাইটে যোগাযোগ করার চেষ্টা করে। কিন্তু ওই ওয়েব ঠিকানা বা ডোমেইনটি রেজিস্টার্ডই করা হয়নি।

‘ম্যালওয়্যারটেক’ ঠিক করেন, ওই ডোমেইনটি রেজিস্টার্ড করার। তিনি তা ৮ পাউন্ডে কিনে নেন। এরপর তিনি ওই ওয়েব ঠিকানায় গিয়ে দেখতে পান কি বিশাল পরিসরে কম্পিউটার আক্রান্ত হয়েছে।
এর মধ্য দিয়েই তিনি ‘অনাকাঙ্ক্ষিতভাবে’ র‍্যানসমওয়্যারের কোড পরিবর্তন করে তার বিস্তার আটকে দেন। এ ধরণের কোড ‘কিল সুইচ’ নামে পরিচিত। অনেক সাইবার হামলাকারীরা কোনও হামলার পরিধি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়া আটকাতে এমন কোড ব্যবহার করে থাকে।    

ওই ডোমেইনটি বাতিল করার আগ পর্যন্ত সেখান থেকে কোনও ঝুঁকির সম্ভাবনা নেই। তবে এর মধ্যেই দ্রুত উইন্ডোজ অপারেটিং সিস্টেমের ‘সিকিউরিটি প্যাচ’ আপডেট করে নেওয়ার পরামর্শ দিয়েছেন ওই গবেষক।


মন্তব্য