kalerkantho


এইচপি ল্যাপটপের উইন্ডোজ আপডেট করুন, নয়তো বিপদ!

কালের কণ্ঠ অনলাইন   

১৩ মে, ২০১৭ ১৫:৫১



এইচপি ল্যাপটপের উইন্ডোজ আপডেট করুন, নয়তো বিপদ!

ল্যাপটপের ওয়েবক্যাম নিয়ে মানুষের চিন্তার শেষ নেই। এটাকে হ্যাক করে সাইবার অপরাধীরা অনায়াসেই আপনাকে ফলো করতে পারে।

যদি মনে করেন, ওয়েবক্যাম ঢেকে রেখে এবং অপারেটিং সিস্টেমকে সেফ মোডে রাখলেই আপনি নিরাপদ, তাহলে ভুল করছেন। কারণ, হ্যাকারদের কাছে একাধিক উপায় রয়েছে আপনাকে দেখার এবং তথ্য নেওয়ার। বিশেষ করে যারা এইচপি'র ল্যাপটপ ব্যবহার করছেন, তাদের সাবধান করেছে নির্মাতা। এদের বেশ কয়েকটি মডেলের নিরাপত্তা হুমকির মুখে পড়েছে।  

অনেকগুলো উপায়ে হ্যাকার আপনার ওপর লক্ষ্য রাখতে পারে। এর মধ্যে একটি উপায় হলো কিস্ট্রোক লগিং। ল্যাপটপে বসে আপনি কিবোর্ডে যা যা টিপছেন, তার সবই বুঝতে পারছে হ্যাকার। সম্প্রতি এইচপি'র ল্যাপটপে কিস্ট্রোক লগিং সংক্রান্ত নিরাপত্তা হুমকিতে রয়েছে। তাই নিরাপত্তা নিশ্চিত করতে উইন্ডোজে আপডেট এনেছে এইচপি।

২০১৬ সালের এইচপি পিসি মডেলের এলিটবুক, প্রোবুক এবং জেডবুকের জন্য নতুন উইন্ডোজ সংস্করণ ছেড়েছে এইচপি। যত দ্রুত সম্ভব এই উইন্ডোজ ডাউনলোড করতে বলা হয়েছে। এতে কিস্ট্রোক লগিং সমস্যা থাকবে না। যদি আপডেট না করেন, তাহলে বিপদে পড়ে যেতে পারেন।  

আপডেট করে নিলে কি লগিং কোডগুলো আর কিস্ট্রোকে জমা হবে না। আপডেটের আগে ব্যবহারকারীদের আগের যাবতীয় ব্যাকআপ ডিলিট করতে হবে। কারণ সেখানে তাদের কিস্ট্রোক ডেটার একাধিক কপি থাকতে পারে।  

এর আগে নিরাপত্তা বিষয়ক প্রতিষ্ঠান মোডজেরো এইচপি'র এই কিস্ট্রোক সমস্যার কথা তুলে ধরে। বিষয়টি নিয়ে এখনো কাজ করে যাচ্ছে এইচপি। সূত্র : গেজেটস 


মন্তব্য