kalerkantho


বাজারে আসছে নোকিয়ার দুর্ধর্ষ ফোন নোকিয়া ৮

কালের কণ্ঠ অনলাইন   

১২ মে, ২০১৭ ২১:২২



বাজারে আসছে নোকিয়ার দুর্ধর্ষ ফোন নোকিয়া ৮

এবার বাজারে আসছে নোকিয়া ৮। বড় বড় সংস্থার ফোনগুলোকে টেক্কা দিতে ফিনল্যান্ডের এইচএমডি গ্লোবাল নোকিয়া 8 নামের একটি স্মার্টফোন নিয়ে আসছে। এই বছরের জুন মাস নাগাদ নোকিয়া ৩, ৫,৬ ও ৩৩১০ মডেলের পাশাপাশি নকিয়া ৮ ফোনটি বাজারে নিয়ে আসতে পারে। নোকিয়া ব্র্যান্ডের স্মার্টফোন তৈরির জন্য ব্র্যান্ড লাইসেন্স কিনেছে এইচএমডি গ্লোবাল।

নোকিয়া ব্র্যান্ডের এই হাই-এন্ড স্মার্টফোনটিতে থাকবে ২৩ মেগাপিক্সেলের ক্যামেরা। এ ছাড়া এতে কার্ল জেইস লেন্স থাকতে পারে। অ্যান্ড্রয়েড স্মার্টফোনটিতে ভ্যানিলা অ্যান্ড্রয়েডের এক্সপেরিয়ান্স পাওয়া যাবে। অর্থাৎ, এতে লেনোভোর মটো জি৫, জি৫ প্লাস এলজি জি৬–এর মতো মান্থলি সিকিউরিটি আপডেট ও দ্রুত নতুন অ্যান্ড্রয়েডের আপগ্রেড পাওয়া যাবে।

নোকিয়া ৮ স্মার্টফোনে ব্যবহৃত হবে কোয়ালকমের তৈরি লেটেস্ট টেকনোলজির প্রসেসর-স্ন্যাপড্রাগন ৮৩৫। এইচটিসির সম্ভাব্য নতুন ফোন ইউ ১১ মডেলেও একই প্রসেসর ব্যবহৃত হবে। অর্থাৎ, স্যামসাং গ্যালাক্সি এস৮ ও এস৮ প্লাস, শাওমি এমআই ৬ ফোনগুলোকে টক্কর দেবে নকিয়া ৮ ও এইচটিসি ইউ ১১। গ্যালাক্সি এস৮, এস৮ প্লাস ও শাওমির নতুন ফোনটিতে স্ন্যাপড্রাগন ৮৩৫ প্রসেসর ব্যবহৃত হয়েছে।

অনুমান করা হচ্ছে, নকিয়ার নতুন স্মার্টফোন দুটি ভার্সন বাজারে আসবে। একটি হবে কম বাজেটের মডেল ও আরেকটি হবে প্রিমিয়াম মডেল। এর মধ্যে সাশ্রয়ী দামের মডেলটিতে থাকবে ৫.২ ইঞ্চি মাপের কিউএইচডি অ্যামোলেড ডিসপ্লে আর প্রিমিয়াম মডেলটিতে থাকবে সাড়ে পাঁচ ইঞ্চি মাপের ডিসপ্লে। নতুন এ স্মার্টফোনে গুগল ডেড্রিম ভিআর প্ল্যাটফর্ম সাপোর্ট করবে। এতে চার বা ছয়জিবি করে র‍্যাম থাকতে পারে। এর একটি মডেলে ১২৮ জিবি স্টোরেজ ও আরেকটিতে ২৫৬ জিবি স্টোরেজ থাকবে।


মন্তব্য