kalerkantho


ফেসবুক ভেরিফিকেশনে এনআইডি ব্যবহারের অনুরোধ করবে সরকার

কালের কণ্ঠ অনলাইন   

১৬ মার্চ, ২০১৭ ১৮:৫৭



ফেসবুক ভেরিফিকেশনে এনআইডি ব্যবহারের অনুরোধ করবে সরকার

ফেসবুক অ্যাকাউন্ট ভেরিফিকেশনে জাতীয় পরিচয়পত্রের ব্যবহার প্রসঙ্গে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেছেন, ফেসবুকের নীতিমালায় সুস্পষ্টভাবে বলা হয়েছে, অ্যাকাউন্ট ভেরিফিকেশনের জন্য সরকার কর্তৃক স্বীকৃত ডকুমেন্টগুলোই তারা এ জন্য গ্রহণ করবেন। আমরা এটাকে কঠোরভাবে প্রতিপালন ও মনিটর করতে বলব।

আগামী ৩০ মার্চ সিঙ্গাপুরে ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকের আলোচ্য বিষয় নিয়ে বৃহস্পতিবার মন্ত্রণালয়ে এক বৈঠকের পর সাংবাদিকদের একথা জানান তারানা হালিম।

তারানা হালিম বলেন, আমরা দেখতে পাচ্ছি, স্কুল-কলেজের শিক্ষার্থীদের রেডিকালাইজেশন অনলাইনে ঘটছে। পৃথিবীর সব দেশে এই প্রক্রিয়াকে র‌্যাডিকালাইজেশনের জন্য বেছে নিয়েছে জঙ্গিরা। তার পরিপ্রেক্ষিতে আমরা যখন সামাজিক যোগাযোগ মাধ্যমের সঙ্গে বসব, তখন আমরা কিছু সুনির্দিষ্ট প্রস্তাব তুলে ধরতে চাই।

তিনি বলেন, আমাদের আইন শৃঙ্খলা বাহিনীর কাছে উদ্বেগের বিষয় হচ্ছে, জঙ্গিবাদের বিস্তারটা বেশি অনলাইনে হচ্ছে। দ্বিপক্ষীয় আলোচনার মাধ্যমে সুষ্ঠু একটি সমাধান চাই আমরা।

আইন শৃঙ্খলার গুরুতর অবনতি ঘটতে পারে, এমন ক্ষেত্রে এবং তদন্ত চলছে এমন মামলার ক্ষেত্রে তাৎক্ষণিক সমাধান ফেসবুকের কাছে চাওয়া হবে বলে জানান প্রতিমন্ত্রী।

তিনি বলেন, আমরাও তাদের সেই নীতির প্রতি শ্রদ্ধাশীল থেকে সতর্কভাবে তথ্য চাই। কিন্তু তদন্ত চলা মামলায় আমাদের তথ্য দ্রুত দরকার হয়।

সিকিউরিটি ও পাবলিক পলিসি বিভাগের এশিয়া প্যাসিফিক বিভাগের প্রধানের সঙ্গে ৩০ মার্চ সিঙ্গাপুরে সরকারের বৈঠক হবে।

তার আলোচ্যসূচি নিয়ে প্রতিমন্ত্রী বিটিআরসি মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. এমদাদ উল বারী, পুলিশের সহকারী মহাপরিদর্শক মো. মনিরুজ্জামান, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপসচিব মল্লিকা খাতুনসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন।


মন্তব্য