kalerkantho


এবার স্মার্ট জুতা আনলো জিয়াওমি, ভেতরে ইন্টেলের চিপ

কালের কণ্ঠ অনলাইন   

১০ মার্চ, ২০১৭ ২০:০৫



এবার স্মার্ট জুতা আনলো জিয়াওমি, ভেতরে ইন্টেলের চিপ

বিচিত্র সব প্রযুক্তিপণ্য দিয়েই বাজার মাত করে দিতে জিয়াওমির মতো খুব কম প্রতিষ্ঠানই রয়েছে এই পৃথিবীতে। এখন এই চাইনিজ প্রতিষ্ঠান তাদের পণ্যে আরো বিচিত্রতা এনেছে।

তারা বের করেছে স্মার্ট জুতা। এতে যোগ করা হয়েছে ইন্টেলের প্রযুক্তি। জুতাটির নাম 'নাইনটি মিনিটস আল্ট্রা স্মার্ট স্পোর্টসওয়্যার'।

ইন্টেলের কুরি চিপ ব্যবহৃত হয়েছে এতে। এই জুতা ব্যবহারকারীকে কত পথ পাড়ি দেওয়া হলো এবং কত ক্যালোরি পুড়ল সে তথ্য দেবে। জিয়াওমির এই স্মার্ট সুজ বানিয়েছে শাংহাই-ভিত্তিক রানমাই টেকনলজি কম্পানি লিমিটেড। এতে আছে ব্যাটারি যা ৬০ দিন চলবে। কুরি চিপে ফিটনেস সংক্রান্ত সব তথ্যই রয়েছে। পেশাদার দৌড়বিদ বা অ্যাথলেটদের কথা মাথায় রেখেই তৈরি হয়েছে এই জুতা।

এতে এমন ফিচার রয়েছে যা জুতাকে পিছলে দিতে বাধা দেবে।

এ ছাড়া যেকোনো মানুষ হাঁটাচলা, দৌড়ানো এবং কিছু বেয়ে ওঠা সংক্রান্ত তথ্যও নিতে পারবে এই জুতা থেকে। জিয়াওমির এই স্মার্ট জুতা ছেলেদের জন্য কালো ও সার্ফ ব্লু রংয়ে পাওয়া যাবে। আর মেয়েদের জন্য কালো ও গোলাপী রংয়ে আসছে।

খুব যে বেশি দাম তা কিন্তু নয়। ২৯৯ চাইনিজ ইয়েন পড়বে এর দাম। জিয়াওমির ওয়েবসাইটের মিজিয়া প্লাটফর্মের মাধ্যমে এটি বিক্রি শুরু হবে। এই মুহূর্তে চীনের বাজরে পাওয়া যাচ্ছে। তবে গোটা বিশ্বে ছড়াতে কিছু সময় তো লাগবেই। সূত্র: এনডিটিভি

 


মন্তব্য