kalerkantho


হোয়াটসঅ্যাপ সম্পর্কে আট চমকে দেওয়া তথ্য

কালের কণ্ঠ অনলাইন   

৬ মার্চ, ২০১৭ ০০:০৯



হোয়াটসঅ্যাপ সম্পর্কে আট চমকে দেওয়া তথ্য

হোয়াটসঅ্যাপ এখন সর্বব্যাপী মেসেজিং অ্যাপ্লিকেশন। ২৪ ফেব্রুয়ারি ২০০৯ জ্যান কউম ও ব্রায়ান এক্টনের হাত ধরেই বাজারে আসে হোয়াটসঅ্যাপ।

এ বছর আটে পা দিল। প্রথম দিকে অ্যাপ্লিকেশন ক্র্যাশ করলেও পরের দিকে সে সমস্যা সামলেও নেয়া হয়।

২০১৪ সালে মালিকানা বদলে যায়। এবং তা চলে আসে ফেসবুকের কাছে। এই সময়ে দাঁড়িয়ে হোয়াটসঅ্যাপের ব্যবহার করে যত সংখ্যক মেসেজ পাঠানো হচ্ছে তা সারা বিশ্বে টেলিকমে এসএমএসের কাছাকাছি পৌঁছে গেছে!

প্রতি সেকেন্ডে সারা বিশ্বে ‘সেন্ড’ বাটনে প্রেস করছেন প্রায় ছয় লাখ মানুষ। এটা কি আপনার জানা ছিল? এরকমই ৮টি অজানা তথ্য নিয়ে এই গ্যালারি। হোয়াটসঅ্যাপেই পাঠিয়ে দিতে পারেন এই খবরের লিঙ্ক।

* সারা বিশ্বে ১২০ কোটি মানুষ হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী হোয়াটসঅ্যাপ প্রোডাক্ট ম্যানেজার র‌্যান্ডাল সারাফা জানাচ্ছেন, সারা বিশ্বে ১২০ কোটি মানুষ এখন হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন। প্রতি মাসে তা বাড়ছে ২০ শতাংশ করে।

ফেসবুক, ইউটিউব ও ফেসবুক মেসেঞ্জারের পর হোয়াটসঅ্যাপও ছাড়িয়ে গেছে বিলিয়ন বা ১০০ কোটির চৌহদ্দি।

* ৫০০০ কোটি মেসেজ প্রতিদিন ৫০০০ কোটি হোয়াটসঅ্যাপ মেসেজ পাঠান হয় প্রতিদিন! হ্যাঁ, ৫০০০ কোটি। প্রতি বছর দীপাবলিতে ভারতেই ৮০০ কোটির উপর মেসেজ পাঠানো হয়। ২০১৭ সালে নববর্ষের প্রথমদিনে ১৪০০ কোটি মেসেজ পাঠান হয়েছে শুধুমাত্র এ দেশ থেকেই।

* প্রতিদিন শেয়ার করা হয় ৩৩০ কোটি ছবি সাড়া বিশ্ব জুড়ে হোয়াটসঅ্যাপ মেসেজে প্রায় ৩৩০ কোটি ছবি প্রতিদিন শেয়ার করা হয়। প্রতিবছরই দ্বিগুণ হচ্ছে শেয়ার।

* রোজ পাঠান হয় ৮ কোটি জিফ ২০১৬ নভেম্বর থেকে হোয়াটসঅ্যাপ সংস্থা চালু করেন হোয়াটসঅ্যাপে জিফ মেসেজ। এবং তিন মাস যেতে না যেতেই দেখা যাচ্ছে গড়ে ৮ কোটি জিফ মেসেজ প্রতি দিন পাঠানো হচ্ছে।

* প্রতিদিন ভিডিও শেয়ার হু হু করে বাড়ছে! হোয়াটসঅ্যাপ ভিডিও শেয়ারের সংখ্যা সবচেয়ে দ্রুত গতিতে বাড়ছে। এখন গড়ে ৭৬ কোটি ভিডিও শেয়ার হয় সারা রোজ।

* ভারতে ২০ কোটি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী! ২০ কোটি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী রয়েছে ভারতেই! এ বছর ফেব্রুয়ারিতে হোয়াটসঅ্যাপের সহ-প্রতিষ্ঠাতা জ্যান কউম টুইট করে এই তথ্য জানান। ২০১৬ নভেম্বরেও এ দেশে হোয়াটসঅ্যাপ ব্যবহার করতেন ১৬ কোটি মানুষ। মাত্র ৪ মাসে ৪ কোটি নতুন গ্রাহক!

* প্রতিদিন ১০ কোটি হোয়াটসঅ্যাপ কল মোবাইল সংস্থার কচকচানি এড়িয়েই গ্রাহকেরা এখন ইন্টারনেটে কলিংয়েও মজেছে। হিসেব বলছে ১০ কোটি হোয়াটসঅ্যাপ কল রোজ করা হয়।

* ২০ কোটি ভয়েস মেসেজ হোয়াটসঅ্যাপে প্রতিদিন ২০ কোটি ভয়েস মেসেজ পাঠান হয়।

সূত্র: আনন্দবাজার


মন্তব্য