kalerkantho


ফাঁস হওয়া ছবি-তথ্যে আলোচিত এইচটিসি ওসান নোট

কালের কণ্ঠ অনলাইন   

৩ মার্চ, ২০১৭ ১৩:৪৮



ফাঁস হওয়া ছবি-তথ্যে আলোচিত এইচটিসি ওসান নোট

এ বছরের প্রথম দিকেই এইচটিসি'র একটি ফোনের ছবি ও কিছু তথ্য ফাঁস হয়। তাইওয়ানের এই টেক জায়ান্টের স্মার্টফোন মানেই উন্মাদনা। তাই সবার দৃষ্টি সেদিকেই চলে যায়। ধারণা করা হয়, এটি এইচটিসি ওসান নোট এর ছবি। ফোনের গোটা দেহে কোনো বাটন ছিল না। এইচটিসি'র অনন্য 'এজ সেন্স' ফিচার নিয়ে আসছে এইচটিসি ওসান নোট। এতে থাকবে অনবদ্য ইউআই এবং নতুন এজ-কন্ট্রোলড ফিচার।

ইভান ব্লাস নামের এক চাইনিজ সাইট থেকে এসব তথ্য ফাঁস হয়েছে। বিভিন্ন স্ক্রিনশট এবং কিছু স্পেসিফিকেশনের তথ্য প্রকাশ পেয়েছে। এই স্মার্টফোনের রয়েছে কার্ভড এজ। কার্ভড অংশ থেকে দারুণ কিছু কাজ পরিচালিত হবে।

অনেকটা স্যামসাং গ্যালাক্সি এস৭ এজ এর মতোই।

এইচটিসি ওসান নোট-এ মিলবে নতুন কিছু ফিচার। এজ-নিয়ন্ত্রিত ইন্টানফেস দেখানো হয় যেখানে ফোন নিয়ন্ত্রণের কিছু ফাংশন রয়েছে। বুড়ো আঙুলের কারসাজিতেই বিভিন্ন শর্টকাট ব্যবহার করা যাবে।

চাইনিজ সাইটে 'এজ সেন্স'কে 'সেন্স টাচ' বলেও মন্তব্য করা হয়েছে। এতে থাকছে ৫.৫ ইঞ্চি ডিসপ্লে। আশা করা হচ্ছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৩৫ এসওসি চিপসেট ব্যবহার করা হয়েছে এতে। অভ্যন্তরে থাকবে ৬৪ জিবি স্টোরেজ, র‍্যাম দেওয়া হতে পারে ৪ বা ৬ জিবি। অ্যান্ড্রয়েড ৭.১.১ নুগেট অপারেটিং সিস্টেমে যোগ হবে 'ডেড্রিম'। বিষেশায়িত সেন্স এআই অ্যাসিস্টেন্ট মিলবে এতে।

অন্যান্য সূত্র জানায়, এইচটিসি ওসান নোট হেডফোন জ্যাককে বিদায় জানাতে পারে। ইউএসবি টাইপ-সি আনা হতে পারে। ডুয়াল সিম স্লট থাকবে। ধারণা করা হয়েছিল, জানুয়ারিতেই আসবে। কিন্তু তা ঘটেনি। আরো পরে আসার প্রস্তুতি নিচ্ছে এই ফোন। সূত্র: এনডিটিভি

 


মন্তব্য