kalerkantho


বইয়ের ওপর মোবাইল ধরলেই দৌড়াবে ঘোড়া, উড়বে প্রজাপতি!

কালের কণ্ঠ অনলাইন   

২৭ ফেব্রুয়ারি, ২০১৭ ২১:৩৭



বইয়ের ওপর মোবাইল ধরলেই দৌড়াবে ঘোড়া, উড়বে প্রজাপতি!

বইয়ের সামনে মোবাইল ধরলেই মোবাইলে জীবন্ত হয়ে যাবে বইয়ের পাখিটি, ইঁদুর, ঘোড়া, প্রজাপতি।   কীভাবে?  নীলিমা'র বায়োস্কোপ নামে একটি বই প্রকাশিত হয়েছে।

বইটি দেখলে সাদামাটা মনে হলেও আসলে তা সাদামাটা নয়। শিশুদের পাঠদানে আনন্দের সাথে সহায়ক এই বইটি বাজারে এনেছে মাইক্রোটেক নামের একটি প্রযুক্তি কম্পানি।   বইয়ের পাতায় পাতায় বর্ণমালার সাথে প্রাণীদের ছবিও রয়েছে। আর সেই প্রাণীর সামনে মোবাইল ধরলে মোবাইলে জীবন্ত হয়ে ভেসে উঠবে ছবির প্রাণীটি।

নীলিমা'র বায়োস্কোপ / Neelimar Bioscope নামে সিম্পল একটা অ্যাপ, প্লে স্টোর থেকে ডাউনলোড করে নিতে হবে।   এর আগে বইটি সংগ্রহ করতে হবে।   বইটি নীলিমা'র বায়োস্কোপ / Neelimar Bioscope' নামক ফেসবুক পেইজে গিয়ে অর্ডারের মাধ্যমে কেনা যাবে।   বইয়ের ওপর অ্যাপ ওপেন করে ধরলেই মোবাইলে সেই প্রাণীসহ শোনা যাবে শিশুর কণ্ঠে পড়াটি।

নীলিমা'র বায়োস্কোপ শিশুদের বাংলা বর্ণমালা শেখার একটি অগমেন্টেড রিয়্যালিটি (AR) এপ্লিকেশান।

অগমেন্টেড রিয়্যালিটি(AR)বর্তমান প্রযুক্তি বিশ্বে উদীয়মান ক্ষেত্র। এটি নিয়ে গুগল সহ বড় বড় কম্পানি গবেষণা করছে যা খুব শিগগির সবার হাতে চলে আসবে। দেশের শিক্ষা খাতে এমন প্রযুক্তির ব্যবহার সম্ভব করতে পারা অবশ্যই আমাদের জন্য অনেক বড় একটি সফলতা। ইতিমধ্যেই নীলিমা'র বায়োস্কোপ ছোট-বড় সবার কাছেই বেশ জনপ্রিয়তা অর্জন করেছে। মাইক্রোটেক কর্তৃক মুদ্রিত বর্ণমালা শিক্ষা বইয়ে এপ্লিকেশানটির বায়োস্কোপ মেনু দ্বারা স্ক্যান করলেই ত্রিমাত্রিক প্রাণী, ফুল, ফল, পাখি সহ নানা অ্যানিমেটেড উপকরণ দেখা যায়। এছাড়াও বাংলা অক্ষর সমুহের সঠিক উচ্চারণ এবং স্পর্শ করলে অক্ষরের সাথে লেখা ছন্দও শোনা যায়। "বায়োস্কোপ" মেনুর পাশাপাশি বর্ণমালা লেখা শেখার জন্য "অনুশীলন" মেনু রয়েছে যা গেমিং এর মতো করে শিশুদের লেখা শিখতে সাহায্য করবে। আপাতত স্বরবর্ণ এবং ব্যাঞ্জনবর্ণ দিয়ে যাত্রা শুরু করেছে "নীলিমা'র বায়োস্কোপ"। এরপর ধারাবাহিক ভাবে ইংরেজি, গণিতসহ পুরো প্রাথমিক শিক্ষা ব্যাবস্থা এমন প্রযুক্তির আওতায় আনার কাজ চলছে।