kalerkantho


রিমিক্স ওএস : স্মার্টফোনকে নিমিষেই বানিয়ে দেবে ডেস্কটপ পিসি!

কালের কণ্ঠ অনলাইন   

২৩ ফেব্রুয়ারি, ২০১৭ ১৫:৪১



রিমিক্স ওএস : স্মার্টফোনকে নিমিষেই বানিয়ে দেবে ডেস্কটপ পিসি!

এর আগেও প্রযুক্তির দুনিয়ায় খবরের শিরোনাম হয়েছিল জাইড টেকনোলজি। তারা মাইক্রোসফটের সারফেস ট্যাবের মতোই একটি ট্যাব বানিয়েছিল।

সেই সঙ্গে ডেস্কটপ পিসির জন্য তৈরি করে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম। আবারো ভিন্ন কিছু দিয়ে খবরে চলে এলো তারা।

'রিমিক্স ওএস' নামের নতুন এক অপারেটিং সিস্টেমের ঘোষণা দিল তারা। এর ব্যবহারে আপনার স্মার্টফোনটি ডেস্কটপ পিসি হয়ে যাবে। ফোনটিকে কেবল একটি মনিটরের সঙ্গে সংযোগ করতে হবে। রিমিক্স ওএস নির্মাতার নতুন বিশেষায়িত রম যা অ্যান্ড্রয়েডের জন্য বানানো হয়েছে। এর ব্যবহারে উইন্ডোজ ১০ মতোই বিভিন্ন ফিচারের সেবা মিলবে।

মোবাইলের রিমিক্স ওএস এর জন্য তৈরি করা পেজে বলা হয়েছে, রিমিক্স ওএস-কে আপনার মোবাইলের নিন এবং একটি মনিটরের সঙ্গে সংযোগ ঘটান। আর নিন সেবা।

এ বছরের মাঝামাঝিতেই চলে আসবে জাইডের নতুন এই অপারেটিং সিস্টমে। প্রতিষ্ঠানের সহ প্রতিষ্ঠাতা ডেভিড কো 'দ্য ভার্জ'কে জানান, নতুন এই রম অ্যান্ড্রয়েড সিস্টেমের সঙ্গে একেবারে মিশে গিয়ে কাজ করেব। ফোনে রিমিক্স ওএস নেওয়ার পর এর পুরো সুবিধা পাওয়া যাবে। এর সঙ্গে কিবোর্ড ও মাউস ব্যবহারের সুযোগ রয়েছে। ফলে পূর্ণাঙ্গ ডেস্কটপের আমেজ রয়েছে। ডেস্কটপ পিসির জন্য নির্মাতার তৈরিকৃত অ্যান্ড্রয়েড সংস্করণেই রিমিক্স ওএস এর ইন্টারফেস দেখতে পারবেন সবাই।

ডেভিড আরো বলেন, চিন্তা করে দেখুন, বাড়িতে বসে বা অফিসে গিয়ে পকেট থেকে স্মার্টফোন বের করে মনিটরে সংযোগ দিলেন, আর তা ডেস্কটপ পিসি হয়ে গেলো। বিষয়টা সত্যিই অনন্য।

নতুন এই সিস্টেমের দুটো সুবিধা রয়েছে বলেও জানান তিনি। এর পেছনে খরচ অনেক কম। আর এতে অ্যান্ড্রয়েড ইকোসিস্টেম কাজ করবে। নতুন রম বিনামূল্য ডাউনলোড করা যাবে। এরপরও ব্যবহারকারীরা তাদের অ্যান্ড্রয়েড অ্যাপগুলোতে আগের মতোই কাজ করতে পারবেন। তবে গুগল প্লে স্টোর বিকল্পভাবে লোড করতে হবে।

আগামী ৫ বছরের মধ্যে ৫০০ কোটি মানুষ নিয়মিত অনলাইনে আসবে এবং একটি স্মার্টফোনের মাধ্যমেই এ কাজ করবেন তারা। আর সেই ফোনটি হবে অ্যান্ড্রয়েড। আর সেই ফোনের মাধ্যমে তারা ডেস্কটপ সুবিধা পেলে তো কথাই নেই। তাই জাইড ভবিষ্যতে রিমিক্স ওএস এর জন্য আলাদা স্মার্টফোন আনারও পরিকল্পনা করছে।

স্মার্টফোনগুলোতে ডেস্কটপ কম্পিউটারের সুবিধা দিতে একমাত্র এবং প্রথমবারের মতো জাইড কাজ করে আসছে। এর আগে মাইক্রোসফট লুমিয়া ৯৫০ এবং লুমিয়া ৯৫০ এক্সএল মডেলে তাদের কুন্টিনাম ফিচার দেওয়ার চেষ্টা করে। কিন্তু ফলাফল খুব বেশি সুখকর হয়নি। একইভাবে ক্যানোনিক্যাল একই ধরনের ধারণা ঢুকিয়ে দিতে চেয়েছিল উবন্তু ট্যাবে।
সূত্র : এনডিটিভি

 


মন্তব্য