kalerkantho


মঙ্গলগ্রহে বসবাসের তালিকায় এবার নতুন এক দেশ

কালের কণ্ঠ অনলাইন   

২১ ফেব্রুয়ারি, ২০১৭ ০৩:২৬



মঙ্গলগ্রহে বসবাসের তালিকায় এবার নতুন এক দেশ

মঙ্গলগ্রহ নিয়ে মাতামাতির শেষে নেই যেন! শুধু মার্কিন মুলুকই নয়, লালগ্রহে মঙ্গলযান পাঠিয়েছে ভারতও। এবং সব থেকে কম খরচায়।  

এর পরের পদক্ষেপে অবশ্যই হবে মঙ্গলগ্রহে ভারতীয়দের অবতরণ। কিন্তু, তার আগে মার্স ডেসার্ট রিসার্চ স্টেশন এর তৈরি 'হ্যাবিট্যাট প্রোটোটাইপ' এর উপর গবেষণা করা হবে। এর মাধ্যমে মঙ্গলগ্রহের আবহাওয়া সম্পর্কে একটি ইঙ্গিত পাওয়া যাবে। মঙ্গলগ্রহে প্রতিনিয়ত ঘটে চলা ধুলিঝড়ের প্রভাব নিয়েও চলছে গবেষণা। একই সঙ্গে মানুষের শরীরে উপস্থিত ব্যাকটেরিয়া মঙ্গলগ্রহের পরিবেশে কতটা ক্ষতি করতে পারে তা নিয়েও পরীক্ষানিরীক্ষা চলছে। গত ১৬ বছর ধরে এই গবেষণা চালাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রে। যেখানে ১০০০ এর বেশি তরুণ তরুণী অংশ নিয়েছেন প্রোগ্রামটিতে। এবার ভারতীয় একটি দলও এমডিআরএস-এ গেছে গবেষণা করতে।  

ভারতের পরে এবার সেই তালিকায় নাম লেখাল সংযুক্ত আরব আমির শাহিও।

একটি টুইট থেকেই তা জানা যায়। সে দেশের প্রধানমন্ত্রী শেখ মহম্মদ বিন রশিদ অল মাখতুম ও দুবাইয়ের ক্রাউন্ড প্রিন্স শেখ মহম্মদ বিন জায়েদ অল নাহেন, যুগলে এক ঘোষণা করেন যে ২১১৭ সালের মধ্যে আমির শাহি থেকেও মানুষ পাঠানো হবে মঙ্গলগ্রহে। 'মার্স ২১১৭' নামের এই প্রজেক্টে আমির শাহি কাজ করবে আন্তর্জাতিক বৈজ্ঞানিকদের সঙ্গে। 'ওয়ার্ল্ড গভর্নমেন্ট সামিট' অনুষ্ঠানে, ১৩৮টি দেশের প্রতিনিধিদের সামনে ঘোষণাটি করা হয়।  


মন্তব্য