kalerkantho


হ্যাকারদের রুখতে নতুন যন্ত্র

কালের কণ্ঠ অনলাইন   

১৯ ফেব্রুয়ারি, ২০১৭ ১৮:১৯



হ্যাকারদের রুখতে নতুন যন্ত্র

কোনো পাবলিক ওয়াই-ফাই ব্যবহার করছেন? কিংবা পাবলিক আউটলেট থেকে মোবাইল চার্জ দিয়ে নিতে চাইছেন? তাহলে দ্বিতীয় বার ভেবে দেখার প্রয়োজন মনে করেন বিশেষজ্ঞরা। যদি না আপনি হ্যাকারদের কবলে পড়তে চান।

সাইবার নিরাপত্তা বিষয়ক এক প্রতিষ্ঠান 'অথেন্টিক৮'। এর প্রতিষ্ঠাতা ড্রিউ পাইক। তিনি সম্প্রতি সিএনএন-কে জানান, পাবলিক আউটলেট এবং ওয়াই-ফাই থেকে হ্যাকাররা যেকোনো মানুষের স্মার্টফোনে প্রবেশ করতে পারে। যে পদ্ধতিতে তারা আক্রমণ করে তাকে বলা হয় 'জুস জ্যাকিং'। এ পদ্ধতি কাজ করে। কারণ ফোনের ইউএসবি ক্যাবল ডেটা আদান-প্রদানের জন্য ডিজাইন করা হয়। কাজেই আপনি যখন চাইছেন না, তখনও হ্যাকাররা কাজটি করতে পারে।

পাইক সবাইকে সাবধান করে দিয়ে বলেন, আপনার ফোনটি কোনো আউটলেটের জ্যাকে সংযোগ দেওয়া মাত্রই গোটা ফোনটি অন্যের কাছে উন্মুক্ত হওয়া সম্ভব। হ্যাকাররা আপনার ছবি, টেক্সট, ই-মেইল এবং মূল্যবান যেকোনো কিছুতে তারা নজর দিতে পারে।

এমনকি ফোনের ক্যামেরা ও কিবোর্ডেও নাক গলাতে পারে হ্যাকাররা।

কিন্তু এ অবস্থা থেকে নিজেকে নিরাপদ রাখার ভালো উপায় রয়েছে। এর জন্য কেবল একটি পোর্টেবল ব্যাটারি নিয়ে ঘুরতে হবে আপনাকে। নিরাপদ স্থান বা বাসা থেকে চার্জ করেক নিতে হবে। কিংবা সঙ্গে পাওয়ার ব্যাংক নিয়ে ঘুরবেন যাতে অন্য কেউ নাক গলাতে পারবে না। অথবা আপনি চার্জ-অনলি ইউএসবি ক্যাবল কিনতে পারেন। এই ক্যাবল ডেটা ট্রান্সফার করতে পারে না। এটি শুধু চার্জ দেয়।

পাইকের মতে, পাবলিক আউটলেটের নিরাপত্তা বিষয়ে মানুষের উদাসীনতার সুযোগ নেয় হ্যাকাররা। আশি শতাংশ মানুষ কোনো আউটলেটের নিরাপত্তা নিয়ে কোনো চিন্তাই করেন না। আর সেই সুযোগটিই নিয়ে থাকে সাইবার অপরাধীরা। সূত্র : নেক্সট ওয়েব

 


মন্তব্য