kalerkantho


নতুন আইফোন কেমন হবে? জেনে নিন ১২ তথ্য

কালের কণ্ঠ অনলাইন   

১৯ ফেব্রুয়ারি, ২০১৭ ১২:০৬



নতুন আইফোন কেমন হবে? জেনে নিন ১২ তথ্য

এ বছর আইফোনের ১০ বছর পূর্ণ হবে। আর এ ১০ বছর পূর্তিতে সম্পূর্ণ নতুন মডেলের যুগান্তকারী আইফোন আসবে বলে ধারণা করছেন বিশ্লেষকরা। অ্যাপলের যুগান্তকারী স্মার্টফোনটির পরবর্তী মডেল কেমন হবে, তা আগে থেকে কখনোই জানায় না অ্যাপল। ফলে আইফোন কেমন হবে তা জানতে বিভিন্ন অসমর্থিত সূত্রের সাহায্য নিতে হয়। আর বাজারে যে গুজবগুলো প্রচলিত থাকে, তার অনেকগুলোই মিলে যায়। এ বছর আইফোনের সম্পূর্ণ নতুন কিছু ফিচারের দেখা মিলবে বলে ধারণা করছেন অনেকেই। এ লেখায় তুলে ধরা হলো তেমন কিছু তথ্য। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিজনেস ইনসাইডার।
ওএলইডি ডিসপ্লে
অ্যাপলের ডিসপ্লে এবার আগের তুলনায় অনেক ভালো হবে বলে জোর গুজব। আর তা যদি সত্য হয় তাহলে অ্যাপল ওএলইডি ডিসপ্লে ব্যবহার করবে নতুন আইফোনে। আর ক্রেতাদের জন্যও এটি গুরুত্বপূর্ণ।

কারণ ওএলইডি ডিসপ্লের দাম বেশি হওয়ায় আইফোনের দাম হয়ত আরও বাড়বে।
থাকবে এস মডেল
অ্যাপল আইফোন সেভেনের পর আইফোন এইট বাজারে না এনে সরাসরি আইফোন ১০ নিয়ে আসতে পারে। পাশাপাশি আইফোন সেভেন এস মডেলও আসবে বলে মনে করছেন বিশ্লেষকরা। এতে প্রসেসর আপগ্রেডের পাশাপাশি রংয়েরও বৈচিত্র্য থাকবে বলে ধারণা করা হচ্ছে।
সেভেন এস মডেলে বড় স্ক্রিন
বার্কলের রিপোর্ট অনুযায়ী আইফোনের সেভেন এস মডেলে বড় স্ক্রিন থাকবে। এটি বর্তমানে অ্যাপলের প্রচলিত ৪.৭ ও ৫.৫ ইঞ্চি স্ক্রিনের চেয়েও বড় হবে। এ ক্ষেত্রে নতুন আইফোনের আকার হবে ৫ ও ৫.৮ ইঞ্চি।
হাই-এন্ড আইফোন
নতুন এস মডেলের আইফোনের পাশাপাশি একটি হাই-এন্ড আইফোনও বাজারে আসতে পারে। এতে থাকবে গড়পড়তা স্ক্রিন। তবে এটি স্বর্ণের মতো মূল্যবান ধাতু দিয়ে মোড়ানো থাকবে।
বর্ডারহীন ডিজাইন
আইফোনের সামনের অংশে প্রায় বর্ডারহীন ডিজাইন করা হবে বলে জানিয়েছে ডেয়ারিং ফায়ারবল। তাদের তথ্যমতে সামনের অংশে স্ক্রিন ছাড়া অতি সামান্য অংশই থাকবে।
কাচ ও অ্যালুমিনিয়াম
নতুন আইফোনের ডিজাইনে অ্যালুমিনিয়ামের প্রাধান্য থাকবে। আর এ কারণে তাতে কাচ ও অ্যালুমিনিয়াম বেশিমাত্রায় দেখা যাবে বলে জানিয়েছে জাপানভিত্তিক নিক্কেই।
হোম বাটন দেখা যাবে না
২০১৭ সালের আইফোনে হোম বাটন বদলে সেখানে অপটিক্যাল সেন্সর নিয়ে আসবে বলে জানিয়েছে কেজিআই সিকিউরিটিস-এর মিং-চি কুও।
ওয়্যারলেস চার্জিং
নতুন আইফোনে তারহীন চার্জিংয়ের ব্যবস্থা থাকবে বলে জানিয়েছে ম্যাকরিউমার্স। তাদের তথ্যমতে অ্যাপল গত বছরের ৯ সেপ্টেম্বর এ বিষয়ে একটি পেটেন্ট করেছে। আর এটি তাদের নতুন আইফোনে ব্যবহার করা হবে।
হেডফোন জ্যাক নেই
আইফোনের আগের মডেলটিতেই হেডফোন জ্যাক তুলে দেওয়া হয়েছে। ভবিষ্যতেও আইফোনে আর এ জ্যাক ফেরত আসবে না বলে মনে করছেন বিশ্লেষকরা।
মূল্য হবে হাজার ডলার
আইফোনের আগামী ভার্সনটি হতে যাচ্ছে এর ১০ম বর্ষপূর্তি ভার্সন। আর এর মূল্য প্রায় এক হাজার ডলার হবে বলে মনে করছেন বিশ্লেষকরা।
ছোট মডেলে ডুয়াল ক্যামেরা থাকবে না
ডুয়াল ক্যামেরার বিষয়টি অ্যাপল আইফোনের সবগুলো ভার্সনে দেবে না। এক্ষেত্রে বিষয়টি মূল্যবান ভার্সনগুলোর জন্যই সীমাবদ্ধ রাখবে। আইফোনের নতুন মডেলের দুটি ভার্সন থাকবে। একটি বড় ও অন্যটি ছোট। এর মধ্যে ছোট মডেলটিতে ডুয়াল ক্যামেরা থাকবে না।
ফেস রিকগনিশন প্রযুক্তি
আইফোনে ফেস রিকগনিশন প্রযুক্তির ক্ষেত্রে বেশ কিছু আপডেট থাকবে বলে জানা গেছে। এক্ষেত্রে মুখ শনাক্ত করার জন্য লেজার সেন্সর প্রযুক্তি নিয়ে অ্যাপল কাজ করছে বলে জানা গেছে।

 


মন্তব্য