kalerkantho


জিয়াওমি রেডমি ৫ এর তথ্য-ছবি ফাঁস

কালের কণ্ঠ অনলাইন   

১৮ ফেব্রুয়ারি, ২০১৭ ১৩:১৪



জিয়াওমি রেডমি ৫ এর তথ্য-ছবি ফাঁস

জনপ্রিয়তা ও পণ্য বিক্রির দিক থেকে বিশ্বের চতুর্থ অবস্থানে রয়েছে চীনের টেক জায়ান্ট জিয়াওমি। এটা সোজা কথা নয়।

বিশেষ করে তাদের স্মার্টফোনের ভক্তের সংখ্যা গোটা বিশ্বে দিন দিন বেড়েই চলেছে। তাদের জিয়াওমি রেডমি নোট সিরিজে ফোন বাজারে আসলে অনেক ক্রেতাই তা কেনার সুযোগ পান না। সব বিক্রি হয়ে যায়। কিছু দিন আগেই রেডমি ৪ নোট নিয়ে একই ঘটনা ঘটেছে। জোগানের চেয়ে চাহিদা বেশি। এ অবস্থা কাটতে না কাটতেই রেডমি নোট ৫ নিয়ে তথ্য ফাঁস হলো। কাজেই হইচই এখন থেকেই শুরু।

সম্প্রতি চীনের বাজারে রেডমি নোট ৪এক্স ছাড়া হয়েছে। এখন নতুন আরেকটি রেডমি স্মার্টফোনের তথ্য ফাঁস করেছে টিনা সাইট।

এই ফোনের মডেল নম্বর এমএই১৩৬ হিসাবে পাস হয়েছে চাইনিজ সার্টিফিকেশন সাইটে। চীনের মিডিয়ার দাবি, এটাই রেডমি নোট ৫।

জিয়াওমি টুডে তাদের এক প্রতিবেদনে জানায়, টিনা থেকে রেডমি ৫ এর ডিজাইন এবং মৌলিক স্পেসিফিকেশন সম্পর্কে এক ঝলক ধারণা দিয়েছে। সেখানকার তথ্য অনুযায়ী, এর দেহটা মেটালের তৈরি হবে। কোণার অংশ গোলাকার হবে। পেছনে থাকবে একটি ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। একেবারে ওপরের দিকে রয়েছে ক্যামেরা এবং তার সঙ্গেই ফ্ল্যাশ। জিয়াওমি রেডমি নোট ৪-এ ক্যামেরা ছিল ওপরের অংশে মাঝামাঝিতে এবং তার নিচেই ক্যাপাসিটিভ নেভিগেশন বাটন।

নতুন ফোনের স্পেসিফিকেশনে আরো বলা হয়, এর পর্দাটি ৫ ইঞ্চি। ব্যাটারি হবে দারুণ শক্তির, ৪০০০এমএএইচ। ডুয়াল সিমের ব্যবস্থা থাকবে বলেই আশা করা হচ্ছে। আকারটা হতে পারে ১৪১.৩x৬৯.৬x৮.৯ মিলিমিটার। এ ছাড়া আর তেমন তথ্য মেলেনি।

আবার অনেকে বলছেন, এটা রেডমি নোট ৪এক্স। কারণ জিয়াওমি একই মডেলের অনেক ধরনের সংস্করণ বের করে বিভিন্ন বাজারে। যাইহোক, এখন পর্যন্ত এ খবর ছড়িয়েছে যে জিয়াওমি নতুন একটি স্মার্টফোন আনতে চলেছে। আর টিনা থেকে বলা হয়েছে, এটাই জিয়াওমি রেডমি নোট ৫। যেহেতু, রেডমি সিরিজের নতুন এক মডেল, তাই উত্তেজনা অনেক বেশি।

নকিয়া, স্যামসাং এবং মটোরোলার মতো ব্র্যান্ডগুলো যেখানে এ বছরের মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে যোগ দিতে ব্যাপক প্রস্তুতি নিচ্ছে, সেখানে জিয়াওমি একে পুরোপুরি এড়িয়ে গেছে। হতে পারে এটা জিয়াওমি এমআই ৬ ফোনটি দেরিতে আনার কারণে। সূত্র: এনডিটিভি

 


মন্তব্য