kalerkantho

আত্মঘাতী ফোন!

কালের কণ্ঠ অনলাইন   

১৪ ফেব্রুয়ারি, ২০১৭ ১৪:১১



আত্মঘাতী ফোন!

গোয়েন্দা কাহিনীর ভক্ত যারা, তারা হয়ত এমন ফোনের কথা ভাবতে পারবেন। বিভিন্ন ধরনের যন্ত্রপাতি গোয়েন্দারা বা সামরিক বাহিনী ব্যবহার করে, যা প্রয়োজনীয় কাজ সম্পন্ন হওয়ার পর নিজেই নিজেকে ধ্বংস করে দেয়।

এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ।

শত্রুপক্ষের হাতে যেন গুরুত্বপূর্ণ তথ্য চলে না যায় সেজন্য সামরিক বাহিনী বা গোয়েন্দা সংস্থা এ ধরনের যন্ত্রপাতি ব্যবহার করে, যেগুলো মিশন শেষে নিজেই ধ্বংস হয়ে যায়। এ ধরনের নানা যন্ত্রপাতি পাওয়া গেলেও এ ধরনের মোবাইল ফোন পাওয়া যাচ্ছিল না, যা ব্যবহার শেষে নিজেই ধ্বংস হয়ে যাবে।

তবে সম্প্রতি নিজেই নিজেকে ধ্বংস করতে সক্ষম এমন আত্মঘাতী মোবাইল ফোন তৈরি করতে এগিয়ে এসেছে সৌদি আরবের গবেষকরা। এ ধরনের ফোন গোপন মিশনে নিরাপত্তা বাহিনীর চাহিদা মেটাতে সক্ষম হবে বলে ধারণা সংশ্লিষ্টদের।

নতুন এ আত্মঘাতী ফোন ট্রিগার চাপার পর মাত্র ১০ সেকেন্ডেই সম্পূর্ণ ধ্বংস হয়ে যাবে বলে জানিয়েছেন গবেষকরা। আর এ ফোনের প্রটোটাইপটি এখন তৈরি হয়ে গিয়েছে বলেও তারা নিশ্চিত করেছেন। তবে শুধু ট্রিগার চাপাই নয়, নির্দিষ্ট সময়ে নিজেকে ধ্বংস করে দেবে, এমন ব্যবস্থাও করা সম্ভব।

এ ফোনটি তৈরিতে কাজ করছেন সৌদি আরবের কিং আব্দুল্লাহ ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির (কেএইউএসটি) গবেষকরা।

তারা জানিয়েছেন, ফোনটি স্বাভাবিক অবস্থায় যথেষ্ট ভালো কাজ করবে। কিন্তু যখনই প্রয়োজন হবে তখনই তা সম্পূর্ণ ধ্বংস করে দেওয়া যাবে। ধ্বংসের জন্য ব্যাটারির শর্ট-সার্কিটের মাধ্যমে তাপমাত্রা বৃদ্ধি করা হবে ফোনটির। এতেই ক্রমে সম্পূর্ণ নষ্ট হয়ে যাবে এটি।

কোন ধরনের ট্রিগারে ফোনটি ধ্বংস করা সম্ভব? এ বিষয়ে গবেষকরা জানাচ্ছেন, তারা বেশ কয়েকটি ট্রিগার নিয়ে কাজ করছেন। এর মধ্যে রয়েছে জিপিএস সেন্সর ও পাসওয়ার্ডভিত্তিক ট্রিগার। অর্থাৎ একটি নির্দিষ্ট ভৌগোলিক এলাকায় প্রবেশ করলে এটি ধ্বংস হয়ে যাবে। এ ছাড়া পাসওয়ার্ড চেপেও তা ধ্বংস করা যাবে।


মন্তব্য