kalerkantho


সেলফি যখন রাতে, শিখে নিন দারুণ কিছু কৌশল

কালের কণ্ঠ অনলাইন   

৯ ফেব্রুয়ারি, ২০১৭ ১৭:২৪



সেলফি যখন রাতে, শিখে নিন দারুণ কিছু কৌশল

আধুনিক প্রজন্ম সেলফিতে আসক্ত। যেকোনো সময় যেকোনো স্থানে তাদের স্মার্টফোন উঁচিয়ে ক্লিক করতে দেখা যায়। যেকোনো মুহূর্তের স্মৃতি ধরে রাখতে তারা বদ্ধপরিকর। আসলে সেলফি ক্ষতিকর না উপকারী, সে বিষয়ে যথেষ্ট আলোচনা ও গবেষণা হয়েছে। যেমনটাই হোক না কেন, সেলফির নেশা থেকে বেরিয়ে আসার কোনো পরিকল্পনা কারো রয়েছে বলে মনে হয় না। তাই ভালো সেলফি তোলার পরামর্শও দিয়ে থাকেন এক্সপার্টরা। রাতে যেকেনো ছবি তুলতে কারিগরি জ্ঞান কাজে লাগাতে হয়। এখানে রাতের সময় ভালোমানের সেলফি তোলার কিছু কার্যকর পরামর্শ নিয়ে নিন।

১. মৌলিক নিয়ম-কানুনকে অবহেলা নয়
মাইক্রোফাইবার কাপড় বা তুলা দিয়ে ক্যামেরার লেন্স পরিষ্কার করে নিন। ধুলোবালির ক্ষুদ্র কণাগুলো মুছে ফেলুন। এগুলো ছবি ঘোলাটে করে দেবে।

আসলে স্মার্টফোনের ক্যামেরায় ছবি তোলার আগে এই কাজটি কেউ করেন না। ফলে ছবি ঘোলাটে আসে।

২. ফটোগ্রাফির অলঙ্ঘনীয় নিয়ম
ক্যামেরার গ্রিড অপশনের শতভাগ সুবিধা নিন। গ্রিড আপনার ফ্রেমের ছবিটিকে লম্ব এবং সমান্তরালভাবে ৯টি বর্গে ভাগ করে নেয়। এখানে ফটোগ্রাফির কার্যকর নিয়মটিকে কাজে লাগান। ছবির সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশকে রাখুন তিন নম্বর বর্গে। মূলত গ্রিডলাইনে ছবির জরুরি অংশগুলোকে ধারণ করতে হয়।

৩. হেডফোনের কারসাজি
কম আলোতে ছবি নষ্টের অন্যতম কারণ হয় যখন হাত কাঁপে। এতে ছবি ঘোলাটে হয়ে যায়। এর জন্য এমন হেডফোন কিনুন যাতে ছবি তোলার অপশন থাকে। সাধারণত হেডফোনের ভলিউম বোতাম চেপে এ কাজটি করা যায়। কাজেই ফোনটি শুধু স্থিরভাবে ধরে রাখতে হবে। সেখানেই বোতাম চাপার ঝক্কিতে যেতে হবে না।

৪. যতটুকু আলো আছে
রাতে যে আলো পাচ্ছেন তাকে কাজে লাগাতে পারলে আর ফ্ল্যাশ হয়তো লাগবে না। বরং রাতে আলো-আঁধারিকে কাজে লাগিয়ে অনবদ্য ছবি তোলা সম্ভব। আর আলো খুব বেশি স্বল্পতা থাকে, তবে ফ্ল্যাশ তো রয়েছেই। এ সময় যে বস্তুর ছবি তুলবেন তার থেকে খুব বেশি দূরে দাঁড়াবেন না। মাঝামাঝিতে অবস্থান নিন।

৫. এইচডিআর মোডের ব্যবহার
আসলে ক্যামেরা তার লেন্সে যা দেখে তাই ছবিতে তুলে আনে। কম আলোতে ল্যান্ডস্কেপ ছবি তুলতে পারলে এইচডিআর প্রযুক্তির ব্যবহার করতে হবে। তাই বলে এটা সব সময় সর্বোত্তম উপায় নয়। বিশেষ করে চলমান বস্তুর ছবি তুলতে গেলে এই অপশনটি সব সময় মনের মতো ছবি তুলতে পারে না।

৬. অটো মোডকে একটু বিশ্রাম দিন
আসলে সবাই দ্রুত ছবি তুলতে অটো মোড দিয়ে রাখেন। কিন্তু ফোকাস করতে বা হোয়াইট ব্যালেন্স ঠিক করতে ম্যানুয়াল অপশন কাজে লাগান। এর জন্য ক্যামেরার সেটিংস-এর কারুকাজ জানতে হবে। এডিট অপশনের কাজ শিখে ফেলুন। এসব এডিট অপশন নিয়ে পরীক্ষা চালাতে থাকুন। এক সময় ভালো ছবি তোলার কারসাজি শিখে ফেলবেন। সূত্র: ইন্ডিয়া টাইমস

 


মন্তব্য