kalerkantho


অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারে ৬ টিপস জেনে রাখুন

কালের কণ্ঠ অনলাইন   

২ ফেব্রুয়ারি, ২০১৭ ১৪:৩১



অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারে ৬ টিপস জেনে রাখুন

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের স্মার্টফোনগুলোর পারফর্মেন্স ব্যবহারের ওপর নির্ভরশীল। আপনি যদি সামান্য কিছু বিষয় খেয়াল রাখেন তাহলে এর পারফর্মেন্স যেমন অনেক বাড়ানো সম্ভব তেমন এর দ্বারা বহু কাজও করিয়ে নেওয়া যায়। এ লেখায় তুলে ধরা হলো তেমন কিছু টিপস। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ব্রাইট সাইড।
১. ব্যাটারি বাঁচানোর সবচেয়ে সহজ উপায়
অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের স্মার্টফোনগুলোর ব্যাটারির চার্জ বাঁচানোর জন্য একটি সহজ উপায় হলো ব্যাকগ্রাউন্ড ও ওয়ালপেপার কালো করে দেওয়া। কারণ স্মার্টফোনগুলোর স্ক্রিনের উজ্জ্বলতার জন্য ব্যাটারির সিংহভাগ ব্যয় হয়। আর এ কারণে স্ক্রিনটি কালো করে নিলে তা ব্যাটারি বাঁচায়। একইভাবে উজ্জ্বলতা কমিয়ে দিলেও কাজ করবে।
২. টেক্সট টু স্পিচ
আপনি যদি কোনো লেখার শব্দগুলো শুনতে চান তাহলে তারও ব্যবস্থা রয়েছে অ্যান্ড্রয়েডে।   এজন্য Settings -> Accessibility-এ যান। এরপর Text-to-Speech Output অন করে দিন।
৩. রিমোট কন্ট্রোল
অ্যান্ড্রয়েড স্মার্টফোনকে বিভিন্ন ডিভাইসের রিমোট কন্ট্রোল হিসেবে ব্যবহার করা যায়। এতে আপনার বাসার স্মার্ট টিভিসহ বেশ কিছু যন্ত্রপাতি নিয়ন্ত্রণ করা সম্ভব। এক্ষেত্রে Settings -> Security -> Device administrators-এ যান। এরপর Android Device Manager থেকে Remotely locate this device অন করুন।
৪. গেস্ট মোড
আপনি যদি কোনো বন্ধুকে স্মার্টফোনটি কিছু সময়ের জন্য দিতে চান তাহলে গেস্ট মোড অন করে নিন। এতে সে ছবির অ্যালবামসহ গুরুত্বপূর্ণ বেশ কিছু জিনিস দেখতে পাবে না। এ জন্য স্ক্রিনের ওপরে ডান পাশ থেকে সোয়াইপ ডাউন করুন। এরপর গেস্ট মোড খুঁজে বের করুন।
৫. স্ক্রিন ম্যাগনিফায়ার
যাদের ছোট লেখা পড়তে সমস্যা হয় তারা স্ক্রিন ম্যাগনিফায়ার ব্যবহার করতে পারেন। এটি Settings -> Accessibility -> Magnification gestures থেকে অন করে নিতে হবে।
৬. থ্রিজি মডেম হিসেবে স্মার্টফোন
আপনার যদি মোবাইলের ডেটা ওয়াইফাইতে সেন্ড করা প্রয়োজন হয় তাহলে  হটস্পট মোড ব্যবহার করতে পারেন। এতে আপনার আলাদা কোনো থ্রিজি মডেম কিনতে হবে না। এজন Settings -> Tethering and portable hotspot-এ যান। এরপর Portable WLAN hotspot অন করুন।


মন্তব্য