kalerkantho


এই কাগজের ড্রোন বাঁচাবে জীবন (ভিডিও)

কালের কণ্ঠ অনলাইন   

১ ফেব্রুয়ারি, ২০১৭ ১৫:৩২



এই কাগজের ড্রোন বাঁচাবে জীবন (ভিডিও)

ছোটকালে কাগজ দিয়ে প্লেন বানিয়ে আকাশে ওড়ানোর চেষ্টা আপনিও করেছেন। কিন্তু কখনো ভেবেছেন, এই কাগজ দিয়ে বানানো বিমানই এক সময় মানুষের জীবন বাঁচাবে?

এবার বাচ্চাদের কাগজের বানানো সেই বিমান নজর কেড়েছে বিজ্ঞানীদের।

তারা কাগজ দিয়ে বানাচ্ছেন ড্রোন। এর সঙ্গে যোগ করেছেন আধুনিক প্রযুক্তি। তাদের বানানো এই কাগুজে ড্রোনই প্রাকৃতিক দুর্যোগের সময় বিপন্ন মানুষের জীবন বাঁচাতে আকাশে উড়বে।

আমেরিকার প্রতিরক্ষা দপ্তরের 'দ্য ডিফেন্স অ্যাডভান্সড রিসার্চ প্রজেক্টস' এই ড্রোন বানানোর ফান্ড দিয়েছে। সান ফ্রান্সিসকো-ভিত্তিক একটি অ্যারোডাইনামিক্স রিসার্চ ফার্ম 'আদারল্যাব'। তারাই এই কাগজের ড্রোন বানাচ্ছে। প্রথম থেকেই তাদের মাথায় চিন্তা ছিল, একটি হালকা ওজনের ড্রোন বানাতে হবে। এর ডিজাইনটি অবশ্যই স্মার্ট প্রযুক্তির হবে। নয়তো জীবন রক্ষাকারী জরুরি ওষুধপত্র নির্বিঘ্নে বহন করবে কিভাবে? আকাশে উড়তে পারে এবং কাজে লাগানোর পর একে নষ্ট করে ফেলা যায়।

কিংবা নষ্ট হলেও ক্ষতি নেই এমন কিছুই বানানোর পরিকল্পনা ছিল।

তাই এর ডিজাইন অন্যান্য ড্রোনের মতো হয়নি। প্রয়োজনীয় ওষুধপত্র পৌঁছে দিয়ে আবারো ফিরিয়ে আনার কোনো ইচ্ছা নেই বিজ্ঞানীদের। তাই খুব শক্তিশালী মোটর বা ব্যাটারি যোগ হয়নি এতে। যন্ত্রপাতিও দেওয়া হয়েছে অনেক কম। কেমল নিরাপদে ওড়ে যাবে। কাজ শেষেই তার জীবনাবসান ঘটবে। যন্ত্রপাতি কম থাকার কারণে এর ওজন অনেক কমে যাবে। ফলে আরো বেশি ভার বহন করতে পারবে ড্রোনটি। বেশি ওষুধ বা উপকরণ পাঠানো যাবে এটাতে করে।

যেহেতু মোটর নেই, কাজেই এটা সরাসরি মাটি থেকে উড়তে পারবে না। অন্য কোনো ড্রোনের মাধ্যমেই এটিকে উড়িয়ে নিয়ে বাতাসে ছাড়তে হবে। আর ছাড়ার পর এটাকে নিয়ন্ত্রণ করা যাবে অন্য কোনো কম্পিউটার থেকে বিভিন্ন সেন্সরের মাধ্যমে। একে লক্ষ্যস্থলে পাঠানো যাবে নিখুঁতভাবে। এটি বানাতে যেহেতু খরচ অনেক কম পড়বে, কাজেই এটাকে আর ফেরত আনার দরকার পড়বে না।

আদারল্যাবের ডিজাইন দারুণ পোর্টেবল। একে অতি সহজে বহন করা সম্ভব। ছোট প্যাকেটে করেই এর কার্ডবোর্ডের দেহের টুকরাগুলো আসবে। একের পর এক টুকরা জোড়া লাগানো আরো সহজ কাজ। এর জন্য বিশেষ পারদর্শিতার দরকার নেই।


সূত্র: নেক্সট ওয়েব

 


মন্তব্য