kalerkantho

মঙ্গলবার । ১৭ জানুয়ারি ২০১৭ । ৪ মাঘ ১৪২৩। ১৮ রবিউস সানি ১৪৩৮।


বাজারে এল নোকিয়া ৬, প্রথম অ্যান্ড্রয়েড স্মার্টফোন

কালের কণ্ঠ অনলাইন   

৯ জানুয়ারি, ২০১৭ ০০:৪৮



বাজারে এল নোকিয়া ৬, প্রথম অ্যান্ড্রয়েড স্মার্টফোন

রবিবার প্রকাশ্যে এল বহু প্রতীক্ষিত নোকিয়ার প্রথম অ্যান্ড্রয়েড স্মার্টফোন। ফিনিশ সংস্থা এইচএমডি গ্লোবাল স্মার্টফোনটি তৈরি করেছে। ২০১৪-র পর এই প্রথম নোকিয়া তাদের ব্র্যান্ড নেম ও লোগোসহ কোনো স্মার্টফোন বাজারে আনল।

নোকিয়া ৬ একটি মেটাল স্মার্টফোন। তবে দাম রাখা হয়েছে মধ্যবিত্তের নাগালেই। এটি একটি মিড রেঞ্জ স্মার্টফোন। ৫.৫ ইঞ্চির ডিসপ্লে-কে সুরক্ষিত রাখতে রয়েছে গরিলা গ্লাস। ডিসপ্লে ১০৮০ পিক্সেলের। কোয়ালকম স্ন্যাপড্রাগন প্রসেসরের সঙ্গে ৪ জিবি র‍্যাম ও ৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজ। মাইক্রো এসডি কার্ডের সাহায্যে মেমোরি এক্সপ্যান্ডেবল ১২৮ জিবি পর্যন্ত। রয়েছে ডুয়াল অ্যামপ্লিফায়ার যা ডলবি অ্যাটমোস সাউন্ড টেকনোলজি সাপোর্টেড।

নোকিয়া ৬-এর রিয়ার ক্যামেরা ১৬ মেগাপিক্সেলের, ফ্রন্ট ৮ এমপি-র। ৩০০০ এমএএইচ ব্যাটারি সমৃদ্ধ এই ফোন ফোর-জি এলটিই সাপোর্টেড। আগামী ১০ বছর এই এইচএমডি গ্লোবাল সংস্থাই নোকিয়ার যাবতীয় স্মার্টফোন তৈরি করবে। নতুন ফোনটির দাম ভারতীয় মুদ্রায় ১৬,৭৩৯ রুপি। তবে চিনে বিক্রি শুরু হলেও বাকি দেশগুলিতে কবে থেকে মিলবে এই হ্যান্ডসেট, সে বিষয়ে এখনও বিস্তারিত জানানো হয়নি সংস্থার তরফে।

এর আগে নোকিয়া তাদের হ্যান্ডসেট নির্মাণের সব ইউনিট মাইক্রোসফটকে বিক্রি করে দেয়। কিন্তু একদা বিশ্বের দাপুটে সংস্থা স্মার্টফোনের দিকে না ঝুঁকে তাদের ‘লুমিয়া’ সিরিজের জন্য মাইক্রোসফটের উইন্ডোজ অপারেটিং বেছে নেয়ায় জনপ্রিয়তা ধরে রাখতে ব্যর্থ হয়। ২০১৪-য় মাইক্রোসফটের অধীনে থেকেই সস্তার ফিচার ফোনে ‘নোকিয়া’ ব্র্যান্ড নেম ব্যবহার করতে থাকে। কিন্তু ২০১৬-য় দুই সংস্থার মধ্যেই চুক্তি শেষ হয়ে যায়। তারপর থেকেই গোটা বিশ্বের নোকিয়া-অনুরাগীরা অপেক্ষায় ছিলেন কবে তাঁদের প্রিয় ব্র্যান্ডের স্মার্টফোন আত্মপ্রকাশ করবে! রবিবার সেই অপেক্ষার অবসান হল।

নোকিয়ার নতুন হ্যান্ডসেট, ‘নোকিয়া ৬’ গুগলেরই প্ল্যাটফর্ম ব্যবহার করবে। আপাতত শুধুমাত্র চিনে হ্যান্ডসেটটি মিলবে। অনলাইনে JD.com থেকে কেনা যাবে এই হ্যান্ডসেট, জানিয়েছে এইচএমডি গ্লোবাল। সংস্থার এক প্রেস বিবৃতিতে বলা হয়েছে, ‘চীনের বাজারে ফোনটি লঞ্চ করার অন্যতম কারণ সেখানকার বিশাল চাহিদা। হাই এন্ড স্মার্টফোন ব্যবহারের আদর্শ বাজারের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। ’ ফোনটির বিক্রি শুরু হবে দ্রুতই।

সূত্র: সংবাদ প্রতিদিন


মন্তব্য